শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

দুটি দলেরই আইন প্রণয়নের প্রস্তাব

প্রেসিডেন্টের সাথে সংলাপ সার্চ কমিটির জন্য রোকেয়া আফজাল, মোশাররফ হোসেন ভূঞা ও ড. জাফর ইকবালের নাম প্রস্তাব বিকল্পধারার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

একটি স্বাধীন, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে বিকল্পধারা বাংলাদেশ প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের কাছে ৩ দফা সুপারিশ পেশ করেছে। দলটি সার্চ কমিটিতে অন্তর্ভুক্তির জন্য দেশের তিনজন বরেণ্য ব্যক্তির নামও প্রস্তাব করেছে। অন্যদিকে গণফোরামের একাংশ ইসি গঠনে সংবিধানের আলোকে আইন প্রণয়নের জন্য প্রেসিডেন্টের কাছে প্রস্তাব দিয়েছে। গতকাল বঙ্গভবনে প্রেসিডেন্টের সাথে সংলাপে দল দুটি তাদের এসব প্রস্তাব দেয়।

বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধিদল সংলাপে অংশ নেয়। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য ও দলীয় মুখপাত্র মাহী বি. চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য মজহারুল হক শাহ চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ডা. রফিকুল ইসলাম চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান, যুগ্ম মহাসচিব এনায়েত কবির ও সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক।

প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার সময় বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান লিখিত প্রস্তাবনা উপস্থাপন করেন।
প্রস্তাবনায় বলা হয়, সংবিধানে নির্বাচন কমিশন গঠন বিষয়ে সুনির্দিষ্ট বিধানাবলীর কথা বলা হয়েছে। কিন্তু ৫০ বছরেও নির্বাচন কমিশন গঠনে বিধানাবলী তথা আইন প্রণয়ন করা হয়নি। এর ফলে নির্বাচন কমিশন গঠন নিয়ে জনমনে প্রশ্ন থেকেই যায়। যা গণতন্ত্রের জন্য অনেক সময় শুভ হয় না। আপনি সংবিধানে বর্ণিত নির্বাচন কমিশন গঠনের জন্য প্রয়োজনীয় আইন প্রণয়নের বিষয়ে সরকারের সাথে আলোচনা সাপেক্ষে জরুরি পদক্ষেপ গ্রহণ করবেন। জাতি চায় প্রেসিডেন্ট পদটি সবসময় বিতর্কের ঊর্ধ্বে থাকুক। দলটি তাদের প্রস্তাবনায় সার্চ কমিটির জন্য তিনজন বিশিষ্ট নাগরিকের নাম সুপারিশ করেছে। তারা হলেন, তত্ত¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মিসেস রোকেয়া আফজাল রহমান, মন্ত্রিপরিষদ বিভাগের সাবেক সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভ‚ঁইঞা এবং বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

এর আগে গণফোরামের একাংশের নির্বাহী সভাপতি মোকাব্বির খানের নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধিদল বঙ্গভবনে প্রেসিডেন্টের সাথে সংলাপে অংশ নেন। দলের পক্ষ থেকে তারা সংবিধানের আলোকে নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে আইন প্রণয়নের প্রস্তাবনা প্রেসিডেন্টের কাছে তুলে ধরেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন