বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

দেশে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের প্রায় ২৫ লাখ ডোজ ফাইজার টিকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

কোভ্যাক্স সুবিধার আওতায় বাংলাদেশকে আরও প্রায় ২৪ লাখ ৯১ হাজার ডোজ ফাইজারের টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল সকাল সাড়ের ৮টার দিকে যুক্তরাষ্ট্রের দেওয়া ২৪ লাখ ৯১ হাজার ৭৮০ ডোজ ফাইজারের এই টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ অফিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে। আগামী ১০ জানুয়ারি আরও ৪৬ লাখ ডোজ ফাইজার টিকার পরবর্তী চালান চলে দেশে আসার কথাও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।
বাংলাদেশে করোনা মহামারি মোকাবিলায় টিকা, ভেন্টিলেটরসহ অন্যান্য প্রয়োজনীয় চিকিৎসা উপকরণ ও সাহায্য নিশ্চিত করতে শুরু থেকেই নিরলস কাজ করে যাচ্ছেন যুক্তরাষ্ট্র প্রবাসী কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. মাসুদুল হাসান, নেফ্রলজিস্ট প্রফেসর ডা. জিয়াউদ্দিন আহমেদ সাদেক, কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. চৌধুরী হাফিজ আহসান এবং কানাডা প্রবাসী বাংলাদেশি চিকিৎসক ডা. আরিফুর রহমান।
করোনার যেকোনো নতুন ভ্যারিয়েন্ট প্রতিরোধে বিখ্যাত সুইডিস প্রতিষ্ঠানের সঙ্গে শ্বাসের মাধ্যমে টিকা নেওয়ার ট্রায়াল হচ্ছে বাংলাদেশে। এর পেছনেও রয়েছে এই প্রবাসী চিকিৎসকদের প্রচেষ্টা। ইতোমধ্যে তারা ২ ধাপে বিনামূল্যে ৫৬২টি ভেন্টিলেটর দেশে পাঠিয়েছেন।
এর আগে তাদের প্রচেষ্টায় কোভ্যাক্সের আওতায় মডার্নার ৫৫ লাখ ও ফাইজারের এক লাখ ৬ হাজার ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। ভারত টিকা রফতানি বন্ধ করে দেওয়ার পর, এই টিকা বাংলাদেশের জন্য আশীর্বাদ হয়ে আসে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন