মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফুলে ফেঁপে উঠছে সউদীর বিনোদন খাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ৭:০৩ পিএম

নিজেদের রক্ষণশীল মনোভাব থেকে বের হয়ে আধুনিকতার ছোঁয়া লাগতে শুরু করেছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। এরই অংশ হিসেবে সউদী আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে নতুন যুগের সূচনা করতে চাইছেন। তিনি আমূলে বদলে ফেলতে চাইছেন সউদী আরবকে, এজন্য তেলনির্ভর অর্থনীতি থেকে বের হতে চাইছেন তিনি। এরই অংশ হিসেবে নারী স্বাধীনতাসহ বিনোদন খাতেও ব্যাপক উদার পদক্ষেপ নিয়েছে সউদী কর্তৃপক্ষ।

সউদী সরকারের ভিশন ২০৩০-র একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে বিনোদন। সেক্ষেত্রে আগামী ১০ বছরের মধ্যে এই খাতে ব্যয় আরও বাড়ানোর লক্ষ্য নিয়েছে সউদী সরকার। এই খাতে ব্যয় ২.৯% থেকে ৬% বাড়ানোর লক্ষ্য রয়েছে কর্তৃপক্ষের। এরই অংশ হিসেবে ২০১৮ সালের এপ্রিলে সিনেমার ওপর থেকে ৩৫ বছর পর নিষেধাজ্ঞা তুলে নেয় সউদী আরব।

উন্মুক্ত করা হয়েছে বিভিন্ন বিনোদন কেন্দ্র। এছাড়া, দেশটিতে নাগরিকদের মধ্যে বেড়েছে সাংস্কৃতিক চর্চা ও খেলাধুলার। মূলত, ২০১৬ সালে ভিশন ২০৩০ ঘোষণার পর থেকেই পরিবর্তনের পালে হাওয়া লাগতে শুরু করেছে।

পাঁচ বছরের ব্যবধানে সউদী আরবেরে নাগরিকদের মধ্যেও বেড়েছে বিনোদনের তৃষ্ণা। সম্প্রতি অনুষ্ঠিত সাংস্কৃতিক উৎসব ‘রিয়াদ সিজন-২০২১‘ এ ৮০ লাখ মানুষ অংশ নেয়। পাঁচ বছর আগে যে সংখ্যা অর্ধেকেরও কম ছিল।

ধারণা করা হচ্ছে, আগামী ১০ বছরে ফুলে ফেঁপে উঠবে দেশটির বিনোদন খাত। ২০২০ সালে এই খাতের পরিধি ছিল ২৩.৭৭ মিলিয়ন ডলার, ২০৩০ সাল নাগাদ যা হবে ১১৭ কোটি ডলার।

যদিও ২০২০ সালে শুরু হওয়া করোনাভাইরাস মহামারির কারণে কিছুটা হোঁচট খায় সউদীর বিনোদন খাত। তবে সবকিছু খুলে দেওয়ার পর দ্রুত গতিতে প্রাণ ফিরতে শুরু করেছে বিনোদন খাতে।

বিশ্বের বেশ কিছু সিনেমা অপারেট ইতোমধ্যে সউদী আরবে তাদের ব্যবসা খুলেছে। ২০২০ সালের ডিসেম্বরে বিশ্বের অন্যতম বড় সিনেমা প্রদর্শনী কোম্পানি এএমসি এন্টারটেইনমেন্ট হোল্ডিংস সউদী আরবে ছয়টি সিনেমা থিয়েটার খোলে। ২০২৪ সাল নাগাদ তারা আর ৫০টি লোকেশনে থিয়েটার খুলবে। এছাড়া সউদী এন্টারটেইনমেন্ট ভেঞ্চার্সের সঙ্গে মিলে সউদী সিনেমা কো. প্রতিষ্ঠা করেছে।

এছাড়া সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক চেইন ভক্স সিনেমা সউদী আরবে ২০২৩ সাল নাগাদ ৬০০ স্ক্রিন তৈরি করবে।

বিশ্বমানের বিনোদন কেন্দ্র তৈরিতে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সউদী আরব সরকার, যাতে রয়েছে অভিনব রাইডস, সাংস্কৃতিক বা ঐতিহাসিক আকর্ষণ এবং মেগা ক্রীড়া ইভেন্টও। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন