রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

মহানগর

দরবার শরীফে লাশ দাফন না করতে এক পীরের রিট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

ঢাকার সেগুনবাগিচাস্থ ‘পাঞ্জেরিয়া দরবার শরীফ’ এর জায়গায় পীর ইয়াহিয়া হাসানের লাশ দাফন না করার নির্দেশনা চেয়ে গদ্দিনশীন পীর সৈয়দ মো: ইয়ামিনুল হাসান চিশতী রিট করেছেন।

গতকাল সোমবার সৈয়দ মো. ইয়ামিনুল হাসান চিশতীর পক্ষে ব্যারিস্টার এম. আতিকুর রহমান রিটটি দায়ের করেন। বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের ডিভিশন বেঞ্চে শুনানির জন্য উত্থাপন করা হবে বলে জানান এই আইনজীবী।
রিটে জেলা প্রশাসকের কাছে দেয়া দরখাস্ত নিষ্পত্তির নির্দেশনা চাওয়া হয়েছে। সেই সঙ্গে লিজকৃত জায়গার ওপর স্থিতাবস্থা চাওয়া হয়েছে। রিটে ভূমি মন্ত্রণালয়ের সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার, ঢাকার জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে।
আবেদনে উল্লেখ করা হয়, ২০১৭ সালে দিল্লির খাজা নিজামউদ্দিন আওলিয়া দরবার শরীফ থেকে খেলাফতপ্রাপ্ত হয়ে পীরজাদ সৈয়দ মো. ইয়ামিনুল হাসান চিশতী পাঞ্জেরিয়া দরবার শরীফের গদ্দিনশীন হয়ে পীরের দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৯ সালে ঢাকা জেলা প্রশাসক কর্তৃক পীরের অনুকূলে পাঞ্জেরিয়া দরবার শরীফের সেগুনবাগিচার জায়গা লিজ দেয়া হয়। লিজের অন্যতম শর্ত ছিলো জায়গাটি শুধুমাত্র ইবাদত বন্দেগীর কাজে ব্যবহার করা যাবে।
এদিকে দিল্লী থেকে খেলাফতপ্রাপ্ত সৈয়দ ইয়াহিয়া হাসান (ইয়ামিনুল হাসান চিশতীর আপন চাচা) গত ২৪ ডিসেম্বর মারা যান। পরে জায়গা লিজ নেয়ার শর্ত ভঙ্গ করে ইয়াহিয়া হাসানের লাশ দরবার শরীফে দাফন করতে তার অনুসারীরা ঢাকার জেলা অতিরিক্ত জেলা প্রশাসকের আবেদন করেন।
পরে ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) উভয়পক্ষকে ডেকে ইয়াহিয়া হাসানের লাশ দরবার শরীফের জায়গায় দ্রুত দাফন করতে বলেন। এসময় পীরজাদা সৈয়দ মো. ইয়ামিনুল হাসান চিশতী অতিরিক্ত জেলা প্রশাসককে (রাজস্ব) বলেন, এই জায়গায় দাফন করলে লিজের শর্ত ভঙ্গ হবে। এখানে দাফন করা সম্ভব নয়।
এরপরও অতিরিক্ত জেলা প্রশাসক ওই জায়গায় লাশ দাফন করতে চাপ প্রয়োগ করলে গত ৩০ ডিসেম্বর পীর ইয়ামিনুল হাসান ঢাকা জেলা প্রশাসকের কাছে এর বিরুদ্ধে আবেদন করেন। জেলা প্রশাসক সেই আবেদন নিষ্পত্তি না করায় পীর ইয়ামিনুল হাসান রিট করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন