শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী আরবে মাস্ক দূরত্ববিধি মানা বাধ্যতামূলক

করোনা সংক্রমণ বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

সউদী আরবে দৈনিক করোনভাইরাস সংক্রমণের সংখ্যা প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গতকাল সউদী স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি প্রতিবেদনে একথা বলা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের দৈনিক প্রতিবেদনে বলা হয়েছে যে, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৭৪৬ জনের নতুন করোনভাইরাস শনাক্ত হয়েছে। প্রতিবেদনে আরো দেখানো হয়েছে যে, ভাইরাস-সংক্রামিত গুরুতর সংক্রমণের সংখ্যা ৯০-এ পৌঁছেছে, যা একদিনে রেকর্ড করা গুরুতর অসুস্থ সংক্রমণ সংখ্যার প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পাওয়ার ইঙ্গিত দেয়।
এদিকে সংক্রমণ বাড়ার সাথে সাথে সউদী সরকার সে দেশে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে মক্কা ও মদিনায় আবার সামাজিক দূরত্বের বিধান আরোপ করেছে।

একজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সউদী প্রেস এজেন্সি জানাচ্ছে, এই দুটি জায়গায় নামাজি এবং উমরাহ্ পালনকারী সবার জন্য এসব বিধিনিষেধ প্রযোজ্য হবে। সব দর্শনার্থীকে মাস্ক পরতে হবে বলেও ঐ কর্মকর্তা জানাচ্ছেন।

সউদী সরকার ঘরের ভেতরে এবং বাইরে সব জায়গায় মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করেছে। এর সাথে মিলিয়ে মক্কা ও মদিনাতেও একই বিধান চালু করা হয়েছে। সউদী আরবে গত মাসে কোভিড-১৯ কেসের সংখ্যা এক লাফে অনেক বেড়ে গেছে। মহামারি শুরু হওয়ার পর থেকে সউদী আরবে এ পর্যন্ত পাঁচ লাখ ৫৪ হাজার রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে মারা গেছে ৮ হাজার ৮৭৪ জন।

গত রোববার সরকার ঘোষণা করেছে, ১ ফেব্রুয়ারি থেকে দোকানপাট, শপিং সেন্টার এবং রেস্তোরাঁয় যেতে চাইলে সব সউদী নাগরিক কিংবা সে দেশে বসবাসকারী ও দর্শনার্থীকে কোভিড বুস্টারের প্রমাণ দেখাতে হবে। সূত্র : আরব নিউজ ও বিবিসি বাংলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন