মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

দুই পুঁজিবাজারে অডিটর নিয়োগের নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

পুঁজিবাজারের কার্যক্রম দেখভালের জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসসি) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসসি) এ বিশেষ নিরীক্ষক বা অডিটর নিয়োগ দেওয়ার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যা আগামী এক মাসের মধ্যে চ‚ড়ান্ত করতে হবে। এছাড়াও দুই স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্তির বিষয়ে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা ও সংশ্লিষ্ট আইন/বিধিবিধান তৈরি করে ১০ জানুয়ারির মধ্যে বিএসইসিতে জমা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।
গত রোববার নতুন বছরের প্রথম কর্মদিবসে দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) এক চিঠিতে এই নির্দেশনা দিয়েছে বিএসইসি। চিঠিতে বলা হয়েছে, আগামী এক মাসের মধ্যে নিরীক্ষক বা অডিটর নিয়োগ দিতে হবে। এক্সচেঞ্জের চলমান কার্যক্রম, আচরণবিধি, নীতিনৈতিকতার চর্চা ইত্যাদি ডিমিউচুয়ালাইজেশন আইন ও বিধিবিধান অনুযায়ী পরিচালিত হচ্ছে কিনা, তা খতিয়ে দেখাই হবে বিশেষ নিরীক্ষকের কাজ।
নিয়োগের পর অডিটর ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী পুঁজিবাজারের সামগ্রিক কার্যক্রম যথাযথভাবে পরিচালিত হচ্ছে কিনা, তা খতিয়ে দেখবে। দুই পুঁজিবাজার কোন নিরীক্ষা প্রতিষ্ঠানকে নিয়োগ দেবে ও তার কাজের বিষয়ে বিএসইসির অনুমোদন নিতে হবে উল্লেখ করা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন