শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সমকামী দম্পতির জন্যও সারোগেসি বৈধ ইসরাইলে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ৩:৩২ পিএম

যুগান্তকারী রায় দিল ইসরাইলের সুপ্রিম কোর্ট। সমকামীরাও এবার সারোগেসির মাধ্যমে বাচ্চা নিতে পারবেন।

ছয়মাস আগেই এ বিষয়ে রায় দিয়েছিল ইসরাইলের আদালত। তবে রায় কার্যকর করতে ছয়মাস সময় চাওয়া হয়েছিল। বুধবার থেকে তা কার্যকর হলো। আগে শুধুমাত্র স্বামী-স্ত্রীর যৌথ ইচ্ছায় সারোগেসি করা যেত ইসরাইলে। একক মায়েরাও সারোগেসি করতে পারতেন। কিন্তু সমকামী, ট্রান্সজেন্ডাররা এই সুযোগ থেকে বঞ্চিত ছিলেন। নতুন রায়ে সকলেই চাইলে সারোগেসির মাধ্যমে বাচ্চা নিতে পারবেন।

দীর্ঘদিন ধরেই ইসরাইলে এলজিবিটিকিউ কমিউনিটি শক্তিশালী। বহু গুরুত্বপূর্ণ আন্দোলন করেছে তারা। মধ্য প্রাচ্যে এলজিবিটিকিউ অধিকারের দিক থেকে ইসরাইল সবচেয়ে এগিয়ে। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের নতুন রায়ে খুশি দেশের এলজিবিটিকিউ কমিউনিটি। তাদের বক্তব্য, দীর্ঘদিন ধরে এই অধিকারের জন্য তারা লড়াই করছিলেন। শেষপর্যন্ত তা আইনসিদ্ধ হলো।

এর আগে ফ্রান্সেও সমকামী এবং একক নারীদের জন্য সন্তান নেওয়ার অধিকার বৈধ করা হয়েছিল। তবে সারোগেসির কথা সেখানে উল্লেখ করা ছিল না। ইসরাইলে সরাসরি সারোগেসির কথাই উল্লেখ করা হয়েছে।

সারোগেসির অর্থ, অন্য নারীর শরীর সন্তান ধারণের জন্য ব্যবহার করা। আইভিএফ প্রক্রিয়ার মাধ্যমে এ কাজ করা হয়ে থাকে। বিশ্বের বহু দেশেই সারোগেসি নিষিদ্ধ। তবে পশ্চিমা দেশগুলিতে দীর্ঘদিন ধরেই সারোগেসির চল আছে। সূত্র: রয়টার্স, এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন