শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শুরু হল ইন্টেরিয়র এক্সটেরিয়র এবং লাইটিং পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনী

প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ক্রেতা ও উৎপাদকদের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে রাজধানীতে প্রথমবারের মত শুরু হয়েছে ‘ইন্টেরিয়র-এক্সটেরিয়র ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৬’ এবং ‘বাংলাদেশ লাইটিং এক্সপো-২০১৬’ শীর্ষক আন্তর্জাতিক দুটি প্রদর্শনী। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) গতকাল সকালে একই ছাদের নীচে আয়োজিত তিনদিনের প্রদর্শনী দু’টির উদ্বোধন করেন, ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) ভাইস প্রেসিডেন্ট এবং বাংলাদেশ সিস্টেম টেকনোলজি’র চেয়ারম্যান অ্যাডভোকেট দেয়ান সুলতান আহমেদ। তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের ফলে মানুষের জীবন ধারায় প্রতিনিয়ত পরিবর্তন আসছে। এ কারণে মৌলিক চাহিদা ছাড়াও তাদের বিলাসপণ্যের প্রতি বড় ধরনের আগ্রহ তৈরি হয়েছে। গৃহসজ্জার পণ্য প্রস্তুতকারকদের প্রতিনিয়ত নিত্যনতুন সামগ্রী তৈরি করতে হচ্ছে। এ ধরনের প্রদর্শনীগুলো তাই ক্রেতা আর উৎপাদনকারীদের মধ্যে সেতুবন্ধন তৈরি করে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকার ব্যবসাবান্ধব হবার কারণে ব্যবসায়ীরা এই দেশে সফলভাবে তাদের ব্যবসা পরিচালনা করতে পারছেন। গৃহসজ্জা সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠানও সাধারণ মানুষের চাহিদা মতো পণ্য উৎপাদন করছে। ভবিষ্যতে যাতে এ শিল্প দেশের মানুষের চাহিদা পূরণ করে বিদেশেও রপ্তানি করতে পারে এমন আশা করেন তিনি।
উদ্বোধনী অনুষ্ঠানে পারটেক্স স্টার গ্রæপের চিফ অপারেটিং অফিসার মো. কামরুজ্জামান জানান, বর্তমানে সারাদেশ থেকে ১০ লাখ মণেরও বেশি পাটখড়ি সংগ্রহ করে গৃহ সজ্জার নানারকম পণ্য-সামগ্রী তৈরি করছে পারটেক্স স্টার গ্রæপ। এসব পণ্য দেশের চাহিদা মেটানোর পাশাপাশি বিশ্বের ১০টি দেশে রফতানি করছে প্রতিষ্ঠানটি। এটি এক দিকে যেমন দেশের অর্থনীতিতে অবদান রাখছে তেমনি পরিবেশের জন্যও সহায়ক ভূমিকা পালন করছে। এ ধরনের আন্তর্জাতিক প্রদর্শনীর মাধ্যমে রফতানির আরো সুযোগ তৈরি হবে।
অনুষ্ঠানে সাইফ পাওয়ারটেক লিমিটেডের পরিচালক সাখাওয়াত হোসেন খান বলেন, দেশে আগে বিদেশ থেকে আনা এলইডি লাইট বাজারে বেশি থাকলেও বর্তমানে দেশে সংযোজন করা লাইট বেশি বাজারজাত করা হচ্ছে। এখন দেশে ১৪৬টি স্থানে দেশীয় এলইডি পণ্য সামগ্রী ও সোলার প্যানেল ব্যবহার করা হচ্ছে। এ ধরনের প্রদর্শনী থেকে দেশীয় পণ্য আরো বেশি বাজারজাতকরণের মাধ্যমে এর ব্যবহারে সবাইকে উৎসাহীত করবে।
পারটেক্স স্টার গ্রæপ এবং সাইফ পাওয়ারটেক লিমিটেড’ এর যৌথ আয়োজনে প্রদর্শনী দুটিতে গৃহসজ্জা শিল্পের জন্য ইন্টেরিয়র এবং লাইটিং সংশ্লিষ্ট পণ্যের অত্যাধুনিক প্রযুক্তি আর উদ্ভাবন প্রদর্শিত হচ্ছে। আর সার্বিক ব্যবস্থাপনা করেছে এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড এবং এফ টাচ ইভেন্টস লিমিটেড।
মেলায় মোট ৬৫টি স্টল রয়েছে যেখান থেকে সৌখিন ভোক্তারা ব্যতিক্রমী ও বৈচিত্র্যপূর্ণ পণ্যের আইডিয়া এবং উপযোগিতা খুঁজে পাবেন। দর্শণার্থীদের জন্য ইন্টেরিয়রের অত্যাধুনিক ডিজাইনের টাইলস, বৈচিত্র্যপূর্ণ আসবাবপত্র, আধুনিক ডেকোরেটিভ গøাস, ওয়াল ডেকোরেশন উপস্থাপন করা হয়েছে। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মূক্ত প্রদর্শনী দুটি চলবে ২৯ অক্টোবর পর্যন্ত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন