বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভিয়েনা সংলাপ স্পর্শকাতর পর্যায়ে পৌঁছেছে: জার্মান পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ৯:৪১ পিএম

ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা স্পর্শকাতর পর্যায়ে উপনীত হয়েছে বলে জানিয়েছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক। মার্কিন যুক্তরাষ্ট্র সফররত জার্মান পররাষ্ট্রমন্ত্রী বুধবার ওয়াশিংটনে এ মন্তব্য করেন।

বেয়ারবক তার মার্কিন সমকক্ষ অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে আরো বলেন, ইরান ও পরমাণু সমঝোতা সম্পর্কে আমেরিকা ও জার্মানি অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে।

ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অন্যতম ইউরোপীয় দেশ জার্মানি। দেশটি এই সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতি রক্ষা করতে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে এবং এটি নিয়ে একটি আস্থাহীনতার পরিবেশ তৈরি করতে ভূমিকা রেখেছে।

কিন্তু জার্মান পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটনে দাবি করেছেন, ইরান অনেকের আস্থা হারিয়েছে এবং একটি চুক্তি স্বাক্ষরের জন্য আর বেশি সময় বাকি নেই।

তিনি এমন সময় এসব কথা বললেন যখন ভিয়েনা সংলাপে ইরানের প্রধান আলোচক আলী বাকেরি-কানি বুধবার বলেছেন, আলোচনা ইতিবাচক গতিতে সামনের দিকে অগ্রসর হচ্ছে।

মঙ্গলবার ভিয়েনায় ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা পুনর্বহাল ইস্যুতে আবার আলোচনা শুরু হয়। খ্রিস্টীয় নতুন বছর উদযাপন উপলক্ষে আলোচনায় তিন দিনের বিরতি দেয়া হয়েছিল।

গত ২৭ ডিসেম্বর থেকে ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর প্রতিনিধিরা ভিয়েনায় অষ্টম দফা আলোচনা শুরু করেন। পাঁচ জাতি গোষ্ঠীর পক্ষে আলোচনায় অংশ নিচ্ছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া এবং চীনের কূটনীতিকরা। সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার কারণে আমেরিকার কোনো প্রতিনিধি সরসারি এই আলোচনায় অংশ নিতে পারছেন না।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন