বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাজাখস্তানের বিমানবন্দরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২২, ৫:৫৬ পিএম

শুক্রবার মস্কোর কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়ান সৈন্যরা কাজাখস্তানের আলমাটিতে বিমানবন্দরটির ‘পুরো নিয়ন্ত্রণে’ নিয়ে এসেছে। ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি অনুসারে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেছেন, রুশ সৈন্যরা তাদের কাজাখ সমকক্ষদের সাথে বিমানবন্দরে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কাজ করেছে।

জ্বালানির দাম বৃদ্ধির কারণে ক্ষুব্ধ হয়ে সরকার বিরোধী বিক্ষোভকারীরা এই সপ্তাহের শুরুতে সকল ট্রান্সপোর্ট হাব দখল করলে বিমানবন্দরের কার্যক্রম ব্যাহত হয়। কাজাখ প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ বিক্ষোভ দমনে সাহায্য চাওয়ার পর রাশিয়া সাবেক সোভিয়েত রাষ্ট্রে সেনা মোতায়েন করে।

আলমাতি, কাজাখস্তানের বৃহত্তম শহর এবং অর্থনৈতিক কেন্দ্র, এখন দাঙ্গার মধ্যে রয়েছে, যার মধ্যে সরকারী ভবনে অগ্নিসংযোগ রয়েছে। টোকায়েভ বলেছেন যে, আলমাটিতে ‘আক্রমণের সুস্পষ্ট পরিকল্পনা, কর্মের সমন্বয় এবং উচ্চ যুদ্ধের প্রস্তুতি’ সহ ’২০ হাজার দস্যু’ আক্রমণের পরিকল্পনা করেছিল।

মস্কো-অধ্যুষিত যৌথ নিরাপত্তা চুক্তির (কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন বা সিএসটিও) আওতায় অস্থিরতা দমনে সাহায্য করার জন্য কাজাখস্তানে সৈন্য পাঠানোর পর টোকায়েভ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘বিশেষ ধন্যবাদ’ জানিয়েছেন।

দেশটির অভ্যন্তরীণ মন্ত্রণালয় শুক্রবার বলেছে যে, নিরাপত্তা বাহিনী দেশের সমস্ত অঞ্চলকে ‘বর্ধিত সুরক্ষার অধীনে’ নিয়েছে এবং এই অস্থিরতায় ২৬জন ‘সশস্ত্র অপরাধী’ নিহত এবং ১৮ জন আহত হয়েছে। সূত্র: ডেইলি সাবাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন