শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

বেলুচিস্তানে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের বেলুচিস্তানে সড়ক দুর্ঘটনায় নারী-শিশুসহ ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৭ জন। বৃহস্পতিবার রাতে বেলুচিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এই দুর্ঘটনা ঘটে। স্থানীয় পুলিশ জানিয়েছে, বেলুচিস্তান প্রদেশের খুজদার জেলায় মহাসড়কে একটি মাইক্রোবাস বিপরীত দিক থেকে আসা একটি কাভার্ডভ্যানকে ধাক্কা দেয়ায় হতাহতের এ ঘটনা ঘটে। মাইক্রোতে ২৫ জনেরও বেশি যাত্রী ছিল। তারা সবাই এক আত্মীয়ের বিয়ের অনুষ্ঠানে যাচ্ছিলেন। নিহতদের লাশ হাসপাতাল মর্গে রাখা হয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। সিনহুয়া।


কাঁপল ভারত
ইনকিলাব ডেস্ক : এবার সিরিজ ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের উত্তরবঙ্গের একাধিক এলাকা। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে এই কম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪ দশমিক ২। স্থানীয় সময় বৃহস্পতিবার রাত সোয়া ৮টার দিকে ভূমিকম্প হয়। রাতে হঠাৎ কম্পনে আতঙ্কে অনেকেই বাড়ি থেকে বেরিয়ে আসেন। কয়েক সেকেন্ড কম্পন স্থায়ী হয়। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভুটানের থিম্পু থেকে ৪৮ কি.মি দক্ষিণ-পশ্চিমে। ভূগর্ভের ১০ কিলোমিটার গভীর থেকে কম্পন ছড়িয়ে পড়ে। তবে ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। নিউজ১৮।


ভারতের না
ইনকিলাব ডেস্ক : আবারও ভারতের কারণে সার্ক সম্মেলন হচ্ছে না। পাকিস্তানসহ অন্য দেশগুলো আন্তরিকতা থাকার পরও শুধুমাত্র ভারতের কারণে এবার আর অনুষ্ঠিত হচ্ছে না সার্ক শীর্ষ সম্মেলন। জানা গেছে সার্ক শীর্ষ সম্মেলন আয়োজন করা নিয়ে পাকিস্তানের প্রস্তাব বৃহস্পতিবার নাকচ করে দিয়ে ভারত জানিয়েছে, যে যে কারণে ৮ দেশের এই আঞ্চলিক জোটের শীর্ষ সম্মেলন বন্ধ রয়েছে তার কোনো পরিবর্তন এখনো হয়নি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এক সংবাদ সম্মেলনে বলেন, শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের ব্যাপারে (সব দেশের মধ্যে) এখনো কোনো ঐকমত্য নেই। দ্য স্টেটসম্যান।


২ সাংবাদিক নিহত
ইনকিলাব ডেস্ক : হাইতির রাজধানী পোর্ট-আ-প্রিন্সের বাইরে দুই সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার সন্দেহভাজন অপরাধী চক্র একদল সাংবাদিকের ওপর গুলি চালালে তারা নিহত হয়। ওই সাংবাদিকেরা প্রতিদ্বন্দ্বি একটি গ্রুপের নেতার সাক্ষাৎকার নিতে সমবেত হয়েছিলেন বলে জানিয়েছে পুলিশ ও স্থানীয় সংবাদমাধ্যম। নিহত দুই সাংবাদিক হলেন মন্ট্রিলভিত্তিক রেডিও স্টেশন একিউট এফএম- এ কর্মরত আমাদি জন ওয়েসলি এবং স্থানীয় প্রতিবেদক উইলগুয়েন্স লুইসাইন্ট। নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে তাদের পরিচয় ব্রিটিশ বার্তা সংস্থা জানিয়েছে। রয়টার্স।


চাঁদনি চকে অগ্নিকাণ্ড
ইনকিলাব ডেস্ক : দিল্লির চাঁদনি চক মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ভোর পৌনে ৫টার দিকে চাঁদনি চকের লাজপত রাই মার্কেটে আগুন লাগে। এতে পুড়ে ছাই হয়ে যায় অনেক দোকান। ঘটনাস্থলে উপস্থিত পুলিশ ও দমকল বাহিনী জানায়, এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। আগুন লাগার খবর পাওয়ার কিছুক্ষণের মধ্যেই দমকল বাহিনী ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করে। ততক্ষণে বেশ কিছু দোকান পুড়ে ছাই হয়ে গেছে। আগুন লাগার কারণ জানা যায়নি। তবে সংশ্লিষ্টরা প্রাথমিকভাবে ধারণা করছেন, শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে। ভয়াবহ এ আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি হবে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা। এনডিটিভি।


সংক্রমণের নতুন রেকর্ড
ইনকিলাব ডেস্ক : তুরস্কে একদিনে রেকর্ড ৬৬ হাজার ৪৬৭ জনের কোভিড শনাক্ত হয়েছে। দেশটিতে ছড়িয়ে পড়েছে কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্ট। প্রথম থেকেই যে দেশগুলোতে সবথেকে বেশি কোভিড ছড়িয়েছে তাতে প্রথম দিকে ছিল তুরস্ক। এখন সেই রেকর্ডও ভাঙতে শুরু করেছে। বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এদিন রেকর্ড সংক্রমণের পাশাপাশি ১৪৩ জনের মৃত্যুও হয়েছে। গত এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে দেশটিতে। বর্তমানে তুরস্কে কোভিডের সবথেকে প্রভাবশালী ভ্যারিয়েন্ট ওমিক্রন। এমতাবস্থায় কোভিড পরিস্থিতি সামলাতে লকডাউনের কথা ভাবছে না দেশটির কর্মকর্তারা। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন