বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

আরবি বলায়
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের সংসদে আরবি ভাষায় কথা বলায় হেনস্থার শিকার হয়েছেন ওয়ালিদ তাহা নামের একজন ইসরাইলি-ফিলিস্তিনি সংসদ সদস্য। ওয়ালিদ তাহা ইউনাইটেড আরব লিস্ট দল থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। বৃহস্পতিবার নতুন বিদ্যুৎ আইন নিয়ে ইসরাইলের সংসদে কথা হচ্ছিল। যখন ওয়ালিদের কথা বলার সময় আসে, তখন তিনি আরবিতে বক্তব্য দিতে শুরু করেন। কিন্তু নেতানিয়াহুর দলের সদস্য ডেভিড আমসালেম তাকে ধমক দেন। চিৎকার করে তিনি বলতে থাকেন, এটা ইসরাইলের সংসদ। এখানে হিব্রুতে কথা বলতে হবে। দ্য নিউ আরব নিউজ।


মালিতে রুশ সেনা
ইনকিলাব ডেস্ক : ফরাসি সেনারা চলে যাওয়ার পর মালির উত্তরাঞ্চলীয় টিম্বুক্টু শহরে রাশিয়ার সেনাদের মোতায়েন করা হয়েছে। দেশটির সেনাবাহিনীর মুখপাত্র জানান, ফরাসী সেনাদের ছেড়ে যাওয়া ঘাঁটিতে মালির সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেবে রুশ সেনারা। গত বছর মালির সরকার জানিয়েছিল, রাশিয়ার প্রশিক্ষকরা দেশে পৌঁছেছে। কিন্তু দুই দেশের পক্ষ থেকে মোতায়েনের বিষয়ে বিস্তারিত কিছুই জানানো হয়নি। ২৩ ডিসেম্বর সাবেক উপনিবেশিক শক্তি ফ্রান্সের নেতৃত্বে পশ্চিমা দেশগুলোর একটি গ্রুপ দাবি করেছিল, বিতর্কিত ওয়াগনার গ্রুপের রুশ ভাড়াটে সেনারা মালিতে অবস্থান করছে। আল-জাজিরা।


ভারতে সাতদিন
ইনকিলাব ডেস্ক : বিদেশি প্রবেশকারীদের জন্য সাত দিন হোম কোয়ারেন্টিনের নির্দেশনা জারি করেছে ভারত। বিশ্বের যেকোনো দেশ থেকে সেখানে পৌঁছালে কোয়ারেন্টিনে থাকতে হবে। সাত দিন কোয়ারেন্টিনের পর অষ্টম দিন করোনার আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। নতুন নিয়ম অনুযায়ী, আরটি-পিসিআর পরীক্ষায় পজেটিভ হলে তাদের আইসোলেশনে পাঠানো হবে এবং তাদের নমুনা জীনগত পরীক্ষা করা হবে। বিদেশ থেকে আসা কোনো যাত্রী যদি করোনা নেগেটিভও হন, তাহলে পরবর্তী সাতদিন তার স্বাস্থ্যের অবস্থা পর্যবেক্ষণ করার কথা বলা হয়েছে নতুন নিয়মে। দ্য হিন্দু।


নাগালের মধ্যে
ইনকিলাব ডেস্ক : ভয়েনা সংলাপ নিয়ে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্য ইভস লা দ্রিয়াঁর কণ্ঠে ইতিবাচক মন্তব্য শোনা গেছে। তিনি বলেছেন, আলোচনায় অগ্রগতি হয়েছে এবং চুক্তি নাগালের মধ্যে। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার এই ইতিবাচক মন্তব্য করেন। তিনি মনে করছেন দুপক্ষের আলোচনার মধ্য দিয়ে একটি চুক্তিতে পৌঁছানো সম্ভব হতে পারে। লা দ্রিয়াঁ বলেন, আমরা গত কয়েকদিন ধরে একটি ইতিবাচক দিকে এগিয়ে যাচ্ছি, এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ে এসে পৌঁছেছি। এই সময়ে যদি আমরা চুক্তি করতে না পারি তাহলে আলোচনার আর কিছু থাকবে না। রয়টার্স।


মারেনি, আদর
ইনকিলাব ডেস্ক : মঞ্চে বসে আছেন বিজেপি বিধায়ক। হঠাৎ করেই বিজেপি বিধায়কের সামনে এক বৃদ্ধের আগমন ঘটে। বিধায়ক ভেবেছিলেন তাকে কিছু বলার জন্য বৃদ্ধ মঞ্চে এসেছেন। এজন্য বিধায়ক উঠে দাঁড়ানোর চেষ্টা করেন। ওই সময় বৃদ্ধ সপাটে একটা ‘চড়’ মেরে দেন তার গালে! জনসম্মুখে আচমকা এমন ঘটনায় অপ্রস্তুত হয়ে যান বিধায়ক। তড়িঘড়ি করে কয়েক জন মঞ্চে উঠে আসেন। বৃদ্ধকে জোর করে মঞ্চ থেকে নামিয়ে নিয়ে যান তারা। কিন্তু বিধায়ক এটাকে ‘গাল চাপড়ে আদর করা’ বলে দাবি করেছেন। কিন্তু বৃদ্ধ কী বললেন? সাংবাদিকরা তাকে প্রশ্ন করেন, আপনি তো দাবি করছেন ওটা একটা স্নেহের নিদর্শন। কিন্তু এই ঘটনার মাধ্যমে রাজ্যের মানুষের কাছে ভুল বার্তা গেল না? এবিপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন