বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিউক্লিয়ার পদার্থবিদ ড. হিরন্ময় সেনগুপ্ত আর নেই

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পদার্থ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নিউক্লিয়ার পদার্থবিদ ড. হিরন্ময় সেনগুপ্ত আর নেই। গতকাল শনিবার রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

খ্যাতনামা এই পদার্থবিদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাবি ভিসি প্রফেসর ড. মো.আখতারুজ্জামান। গতকাল লাশ বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে আনা হলে ভিসি তার কফিনে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় ঢাবি শিক্ষক সমিতিরি সভাপতি প্রফেসর ড.মো.রহমত উল্লাহ, হল প্রভোস্ট প্রফেসর ড.মিহির লাল সাহা, সাবেক প্রভোস্টগণ, আবাসিক শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ড. হিরন্ময় সেনগুপ্ত ১৯৬৩ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে সুপারভাইজার জোসেফ রটব্ল্যাটের অধীনে নিউক্লীয় পদার্থবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৭৩-১৯৭৬ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার ফিজিক্স ল্যাবরেটরি এবং ১৯৮১-৮২ সালে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে পোস্টডক্টোরাল গবেষণা করেন। ১৯৮২-১৯৯২ পর্যন্ত ইতালির ট্রিস্টে আবদুস সালাম ইন্টারন্যাশনাল সেন্টার ফর থিওরিটিকাল ফিজিক্সের (আইসিটিপি) সিনিয়র সহযোগী ছিলেন। এছাড়াও তিনি ১৯৫৫-২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের প্রফেসর হিসাবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পরবর্তী সময়ে ড. সেনগুপ্ত জগন্নাথ হলের প্রভোস্ট ছিলেন। অধ্যাপনার পাশাপাশি জাতীয় এবং আন্তর্জাতিক জার্নালে তাঁর দুই শতাধিক গবেষণা প্রবন্ধ রয়েছে। এছাড়াও তিনি বাংলাদেশ বিজ্ঞান একাডেমীর ফেলো ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন