সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

করোনায় আমেরিকার অর্থনীতি নষ্ট হচ্ছে, আমরা ভালো আছি

মানিকগঞ্জে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

মানিকগঞ্জ জেলা ও সাটুরিয়া উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমেরিকায় করোনা নিয়ন্ত্রণে নেই বলেই সে দেশে আবার লকডাউন হচ্ছে। তারা মাস্ক পড়ে না, অনেকেই করোনা ভ্যাকসিন দিচ্ছে না; তাদের অর্থনীতি নষ্ট হয়ে যাচ্ছে। কিন্তু বাংলাদেশে সে অবস্থা নেই। আমরা অনেক ভালো আছি। গতকাল শনিবার মানিকগঞ্জ শুভ্র সেন্টারে মানিকগঞ্জ সদর ও সাটুরিয়া উপজেলার বিভিন্ন এলাকার হতদরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের অনেক মানুষ মাস্ক পড়েন না। মাস্ক না পড়লে এবং স্বাস্থ্যবিধি না মানলে করোনা সংক্রমণ বেড়ে যাবে।

জাহিদ মালেক বলেন, বিশ্বের অনেক দেশে ভয়াবহভাবে করোনা সংক্রমণ বেড়েছে। আমরা দেখেছি গত দুই দিনে আমাদের দেশে ১১শ’ লোক সংক্রমিত হয়েছে অর্থাৎ ৪০০ গুণ বেড়ে গেছে। এটা আশঙ্কাজনক। তবে বাংলাদেশে করোনা সংক্রমণ এখনো নিয়ন্ত্রণে রয়েছে। তাই স্কুল-কলেজ খোলা রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার আপাতত কোন পরিকল্পনা নেই। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য যাত্রীবাহী বাস-ট্রেন-লঞ্চে অর্ধেক যাত্রী বহনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই সিদ্ধান্ত বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জাতীয় কারিগরি কমিটির নির্দেশনাগুলো জেলা উপজেলা পর্যায়ে পৌঁছে দেয়া হবে।

এসময় মন্ত্রী আরও বলেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। সারাদেশে জেলা-উপজেলা পর্যায়ের সকল হাসপাতাল ও নার্স-চিকিৎসকরা সেবা দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে। সকল দোকান-পাট রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে। রেস্টুরেন্টে টিকা সনদ ছাড়া প্রবেশ করা যাবে না। বাস-ট্রেন-লঞ্চসহ যাত্রীবাহী সকল পরিবহনে অর্ধেক যাত্রী বহন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মাস্ক ছাড়া বাইরে গেলেই ভ্রাম্যমাণ আদালত জেল-জরিমানা করবে বলে হুশিয়ারি দিয়ে মন্ত্রী বলেন, দেশে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আছে বলেই এখনো অর্থনীতির চাকা ঘুরছে। কল-কারখানায় উৎপাদন কার্যক্রম স্বাভাবিক রয়েছে। শিক্ষার্থীরা স্কুল-কলেজে যেতে পারছে। এই পরিস্থিতি বজায় রাখার জন্য সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান মন্ত্রী।

শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে মানিকগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট যুবায়ের হোসেন, মানিকগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফসার উদ্দিন সরকার, সাটুরিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফাজ উদ্দিনসহ সংশ্লিষ্ট অনেকেই এসময় উপস্থিত ছিলেন।

এদিকে, গতকাল দুপুর ১টার দিকে সাটুরিয়া উপজেলা পরিষদ হলরুমে মন্ত্রী তার ঐচ্ছিক তহবিল থেকে মেধাবী শিক্ষার্থী, বিভিন্ন প্রতিষ্ঠানে নগদ অর্থ, দুস্থ্যদের মাঝে কম্বল ও ঢেউটিন বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী। এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা সংক্রমণ যে হারে বাড়ছে, সামনে আমাদের আরও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সকল সামাজিক অনুষ্ঠান সীমিত করতে হবে। গণপরিবহনে মাস্ক পড়তে হবে। খুব দ্রুত বিধি-নিষেধ আসছে। আইন না মানলে জেল জরিমানা করা হবে।

জাহিদ মালেক আরো বলেন, করোনা নিয়ন্ত্রণ আছে বলেই আমাদের জীবন ব্যবস্থা স্বাভাবিক আছে। বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হয়েও ৩০ কোটি টিকার ব্যবস্থা করেছি। ইতোমধ্যে ১৩ কোটি প্রয়োগ করা হয়েছে। যার ফলে আমরা সুরক্ষিত আছি। আমরা যে টিকার ব্যবস্থা করেছি অনেক উন্নত দেশও তা করতে পারেনি।

এ সময় তিনি বলেন, চলতি বছরে লাখ কোটি টাকার বড় বড় প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। পদ্মা সেতু, চট্টগ্রামে বঙ্গবন্ধু টানেল, পায়রা বন্দর উদ্বোধন হবে। দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। আমাদের গড় আয় পৌঁনে দুই লাখ টাকা, গড় বয়স ৭৩ বছর হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে দেশে করোনা নিয়ন্ত্রণ করা হয়েছে। তাই উন্নয়নও অব্যাহত রয়েছে। অনুষ্ঠানে মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, সাটুরিয়া উপজেলা চেয়ারম্যান আব্দুল মজিদ ফটো বক্তব্য রাখেন। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Harunur Rashid ৯ জানুয়ারি, ২০২২, ৩:১৮ এএম says : 0
You are not in a position to talk about USA. Oil your own machine, let USA deal their own issue. When USA sneeze whole world feels earthquake.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন