শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

১৬ বছর পর পঞ্চপাণ্ডবহীন বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশ টেস্ট দলে সবশেষ এমন দৃশ্য দেখা গিয়েছিল ২০০৬ সালের মার্চ মাসে। তখন অবশ্য টেস্টে অভিষেকই হয়নি সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদের। ২০০১ সালে অভিষেক হলেও শ্রীলঙ্কার বিপক্ষে সেই টেস্টে ছিলেন না মাশরাফি বিন মর্তুজা। ছিলেন না ২০০৫ সালে অভিষিক্ত মুশফিকুর রহিমও। অভিষেকের পর ওই পাঁচ তারকার কেউই একাদশে নেই এমনটা প্রথম ঘটল এবার ক্রাইস্টচার্চে। গতকাল হ্যাগলি ওভালে কুঁচকির চোটে শেষ মুহূর্তে মুশফিক ছিটকে যাওয়ায় অভিজ্ঞ তারকাদের সবাইকে ছাড়াই নামল বাংলাদেশ। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে এমন দৃশ্য দেখা গেলেও টেস্টে প্রথমবার পাঁচ সিনিয়র তারকার কেউই নেই বাংলাদেশ একাদশে।

মাশরাফির টেস্ট ক্যারিয়ার থেমেছে সেই ২০০৯ সালে। মাহমুদউল্লাহ রিয়াদ অবসরে গেছেন গত বছর। এই দুজনের থাকার কথা তাই ছিলও না। চোটের কারণে এবার নিউজিল্যান্ড সফরে যাননি তামিম ইকবাল। সাকিব আল হাসান পারিবারিক কারণ দেখিয়ে নিজেকে এই সফর থেকে দূরে রাখেন। সিনিয়র এই তারকাদের মধ্যে দলের সঙ্গে ছিলেন কেবল মুশফিক। প্রথম টেস্ট খেললেও তাকে দ্বিতীয় টেস্টে পেল না দল। মাউন্ট মাঙ্গানুইতে প্রথম টেস্টে সবাইকে চমকে দিয়ে নিউজিল্যান্ডোকে ৮ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ে বাংলাদেশ। সেই টেস্ট জয়ে খুব একটা অবদান ছিল না মুশফিকের। প্রথম ইনিংসে তিনি করেছিলের ১২ রান, পরের ইনিংসে উইনিং শট খেলে অপরাজিত থাকেন ৫ রানে।
পাঁচ তারকাকে ছাড়া জুনিয়র ক্রিকেটারদের অবদানে একটি জয় আসাকে অনেক বড় করে দেখেছেন সাকিব। তার মতে চার-পাঁচজনের বাইরে ক্রিকেটার নেই এই কথা এখন ভুল প্রমাণ হয়েছে।
ক্রাইস্টচার্চে সিরিজ জেতার স্বপ্ন নিয়ে নেমেছে বাংলাদেশ। তবে কাজটি অনেক কঠিন মুমিনুল হকের দলের। হ্যাগলি ওভালে ঘাসে ভরা উইকেটে বাংলাদেশের সামনে অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ। প্রথম দিন শেষে মাত্র ১ উইকেট হারানো নিউজিল্যান্ড তুলে নিয়েছে ৩৪৯ রান। দিনশেষে কিউই অধিনায়ক টম ল্যাথাম অপরাজিত ১৮৬ রানে, ডেভন কনওয়ে খেলছেন ৯৯ রান নিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন