শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সমর্থন কমছে, তহবিলেও টান পড়েছে ট্রাম্পের

প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন যত ঘনিয়ে আসছে প্রার্থীদের খরচও ততো বাড়ছে। কিন্তু রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের দিকে অগ্রসর হচ্ছেন আর হারাচ্ছেন তার সমর্থন। একই সাথে চাঁদা হিসেবে উঠে আসা তার নির্বাচনী তহবিলেও টান পড়ছে। যে হারে হিলারি ক্যাম্পেইনে ডলার পড়ছে সাধারণ সমর্থকদের পকেট থেকে, ট্রাম্পের ক্ষেত্রে তা অস্বাভাবিক হারে কমে গেছে। গত ২০ অক্টোবরের এক হিসাব মতে তখন হিলারির তহবিলে ছিল ৬২ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৫০০ কোটি টাকা। অন্যদিকে একই সময়ে ট্রাম্পের তহবিলে জমা ছিল ১৬ মিলিয়ন ডলার বা ১২৫ কোটি টাকা। ক্যাম্পেইন শুরুর আগে হিলারি তহবিলে মোট ছিল ১৫০ মিলিয়ন ডলার বা প্রায় ১২শ’ কোটি টাকা। শুরুর দিকে ট্রাম্পের হাতে ছিল ৫০০ কোটির কিছু বেশি। নির্বাচনের কাছাকাছি সময়ে এসে তহবিলের টানাটানিতে বিপাকে পড়তে পারেন রিপাবলিকান প্রার্থী।
৩৫ অঙ্গরাজ্যে আগাম ভোটে হিলারি এগিয়ে
 ৫০টি অঙ্গরাজ্যেই চলছে আগাম ভোটগ্রহণ। আগাম ভোটে এ পর্যন্ত ৩৫টি অঙ্গরাজ্যে এগিয়ে রয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন। শুধু তাই নয়, ১২টি ‘সুইংস্টেট’ নিয়ে যে শঙ্কা ছিল তাও কেটে গেছে। সেখানেও ডেমোক্রেটিক প্রার্থী হিলারির ঝুড়িতেই ভোট পড়ছে বেশি। শিক্ষাপ্রতিষ্ঠান, আইন সংগঠন ও প্রগতিশীল প্রার্থীদের তথ্য সংগ্রহে শীর্ষস্থানীয় জরিপ সংস্থা ক্যাটালিস্টের সাম্প্রতিক এক জরিপে এ তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার সিএনএনের এক প্রতিবেদনে এ খবর প্রকাশ হয়েছে। ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। কিন্তু দুই মাস আগে থেকেই শুরু হয়ে গেছে আগাম ভোট। নিবন্ধিত-অনিবন্ধিত মিলিয়ে এ পর্যন্ত প্রায় এক কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন। তাদের অর্ধেকেরও বেশি সাবেক ফার্স্ট লেডি হিলারিকেই ভোট দিচ্ছেন। ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও এত ভোট পাননি ওবামা। বিশেষ করে নেভাদা, নর্থ ক্যারোলিনা ও অ্যারিজোনায় ওবামার ২০১২ সালের তুলনায় দ্বিগুণ ভোট পড়ছে ডেমোক্রেটিকের পক্ষে। অন্যদিকে হাতেগোনা কয়েকটি রাজ্যে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এগিয়ে রয়েছেন। আইওয়া সেগুলোর মধ্যে অন্যতম।
এদিকে, মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীদের ব্যাটল গ্রাউন্ড বা রণক্ষেত্র হিসেবে পরিচিত ‘সেই ১২ সুইংস্টেটে’ এর আগাম ভোটও হিলারিই পাচ্ছেন। সুইংস্টেটগুলোতে এ পর্যন্ত ৪৬ লাখ ভোটার আগাম ভোট দিয়েছেন। এই ১২ স্টেটের ভোটারদের নির্দিষ্ট কোনো দল নেই। যখন যাকে ভালো লাগে, ভোটাররা তাকেই ভোট দেন। সূত্র : সিএনবিসি, সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন