শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘জয় নিয়েই’ অস্ট্রেলিয়ান ওপেনে জোকোভিচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ১:৩৭ পিএম

এখনও কোর্টে নামেননি, তার আগেই দুর্দন্তি এক জয় দিয়ে অস্ট্রেলিয়ান ওপেন শুরু করতে যাচ্ছেন নোভাক জোকোভিচ। তবে তার আগে সার্বিয়ান তারকাকে পোড়াতে হয়েছে অকেন কাঠ-খড়। বিক্ষোভ, বিতর্ক আর অনেক নাটকীয়তার পর অবশেষে মুক্ত বর্তমান নম্বর ওয়ান টেনিসার। বছরে প্রথম গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে খেলতে আর কোনো বাধা রইলো না আসরের রেকর্ড শিরোপাধারীর।

কোভিড-১৯ টিকা না নেওয়ায় সার্বিয়ান তারকার ভিসা বাতিলের যে সিদ্ধান্ত নিয়েছিল তার বিরুদ্ধে আপিলে জয় পেয়েছেন জোকোভিচ। আজ সোমবার সকালে দেশটির ফেডারেল সার্কিট কোর্টের বিচারক অ্যান্থনি কেলি তাকে আধঘন্টার মধ্যে মুক্তি দিয়ে স্বসম্মানে ভিসা প্রদানের ঘোষনা দেন। এরই মধ্যে বন্দিদশা থেকে মুক্তি মিলেছে অস্ট্রেলিয়ান ওপেনের রেকর্ড শিরোপাধারীর। অনলাইনে সমস্যা হওয়ায় বার বার ব্যাঘাত ঘটছিল শুনানিতে।

রায় ঘোষণার আগে জরুরি ভিত্তিতে বসা শুনানির শুরুতেই বিচারক অ্যান্থনি কেলি বলেন, ‘একজন অধ্যাপক ও এক স্বীকৃত চিকিৎসকের কাছ থেকে নিজের স্বাস্থ্যের শংসাপত্র নিয়ে এসেছেন জোকোভিচ। তিনি এর থেকে বেশি আর কী করতে পারেন। অস্ট্রেলিয়ান ইমিগ্রেশন বিভাগ যদি নিয়মের কথা বলেন, তবে তিনিও (জোকোভিচ) যথাযথ নিয়ম মেনেই ভিসা নিয়ে এদেশে এসেছিলেন। তাকে তার সম্মান ফিরিয়ে দেয়া হোক।’

গত বুধবার অস্ট্রেলিয়ার সময় অনুযায়ী মধ্যরাতে মেলবোর্ন বিমানবন্দরে পা রাখেন জোকোভিচ। কিন্তু তার পরেই তার ভিসা নিয়ে তৈরি হয় জটিলতা। সার্বিয়ার তারকার ভিসার আবেদনপত্রে ‘ভুল’ থাকায় তাঁকে বিমানবন্দর থেকে বেরনোর অনুমতি দেওয়া হয়নি। কোভিড প্রতিষেধক টিকা না নিয়ে বিশেষ মেডিক্যাল প্যানেলের ছাড়পত্র জোকোভিচ কী ভাবে পেলেন তার কোনও স্পষ্ট জবাব নাকি তিনি দিতে পারেননি।

সার্বিয়ার প্রধানমন্ত্রী আনা ব্রানাবিচ দাবি করেছেন, কিংবদন্তি টেনিস তারকার ‘বিতাড়ন’ রুখতে তারা অস্ট্রেলীয় সরকারের সঙ্গে যোগাযোগ রাখছেন। শনিবারই টেনিস তারকার আইনজীবীরা ৩৫ পাতার আবেদন আদালতে পেশ করেন। তাঁদের পরিষ্কার বক্তব্য, নোভাকের ভিসা বাতিলের সিদ্ধান্ত ঠিক নয়।

অবশেষে জয় হলো জোকোভিচেরই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন