শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ব্যাডমিন্টনের বাহারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ৮:৩৪ পিএম

বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক আমির হোসেন বাহারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছে। বাহার ব্যাডমিন্টন ফেডারেশনের বর্তমান অ্যাডহক কমিটির সহ-সভাপতি। অভিযোগে জানা যায়, এই পদে থাকলেও ফেডারেশনের প্যাডে নিজের আগের সাধারণ সম্পাদক পদবী ব্যবহার করে তিনি নাকি ভারত থেকে চার খেলোয়াড়কে দেশে এনে খেপ (ভাড়ার খেলা) খেলিয়েছেন। বিশ্বস্ত সুত্র জানায়, গত বছরের ৪ জানুয়ারি ফেডারেশনের বর্তমান সাধারণ সম্পাদক কবিরুল ইসলাম শিকদারের অগোচরে খেপ খেলার জন্য ভারতীয় চার শাটলারকে ঢাকায় আনেন বাহার। এরা হলেন- ডুজ্ঞাল এশান, রানা হার্শ, বোরা শর্মা রাজ, রাওয়াত কাউস্তভ। এই চারজনকে ভিসা দেওয়ার জন্য সরকারী আদেশ (জিও) এবং বাংলাদেশস্থ ভারতীয় দূতাবাসে ভিসার জন্য অনুরোধ পত্র পাঠান বাহার। এই চিঠির কল্যাণে নয়া দিল্লিস্থ বাংলাদেশ দূতাবাস তাদেরকে ভিসা দেয় এবং ওই চার শাটলার বাংলাদেশে এসে চট্টগ্রামে অনুষ্ঠিত একটি টুর্নামেন্টে খেপ খেলে যান। বাহারের এহেন কর্মকা-কে অনৈতিক এবং অন্যায় বলে জানান ফেডারেশনের বর্তমান সাধারণ সম্পাদক কবির শিকদার।

এ বিষয়ে জানতে চাইলে আমির হোসনে বাহার মঙ্গলবার বলেন, ‘হয়তো কেউ আমার সই জাল করে বসিয়েছে। এ বিষয়ে আমি কিছুই জানি না। এখানে বাংলায় লেখা হয়েছে। অ্যাম্বাসিতে যা গ্রহনযোগ্য নয়। এটা সম্পূর্ণটাই ভূয়া।’

এদিকে ব্যাডমিন্টন ফেডারেশনের বহুল কাক্সিক্ষত নির্বাচনী তফসিল ঘোষণা করেছে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। আগামী ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হবে এই নির্বাচন। আগের কমিটির মেয়াদ শেষ হওয়ায় ২০২০ সালের সেপ্টেম্বরে অ্যাডহক কমিটি ঘোষণা করেছিল এনএসসি। করোনা মহামারির কারণে দীর্ঘ প্রায় দেড় বছর পর ফের অনুষ্ঠিত হচ্ছে এই ফেডারেশনের নির্বাচন। নির্বাচনের তারিখ ঘোষণা হওয়ায় আশায় বুক বেঁধেছেন দেশের শাটলাররা। কারণ গত অর্ধযুগ ধরেই তারা ছিলেন সংকটের মধ্যে। আশেপাশের দেশগুলোর ব্যাডমিন্টনের মান যেখানে দিনে দিনে বেড়েছে, সেখানে ২০১৬ সালের পর থেকে বাংলাদেশের ব্যাডমিন্টনের মান ক্রমাগত নিচের দিকে নামছে। ওই সময়ে নির্বাচিত কমিটি দায়িত্ব গ্রহণের পরেই নির্বাচিত সাধারণ সম্পাদক শামসুল আরেফিন ফিরোজ মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর পর সকল নিয়মনীতি ভঙ্গ করে যুগ্ম সাধারণ সম্পাদকদের বঞ্চিত করে কেবলমাত্র একটি সভা করে বিষ্ময়করভাবে সিনিয়র সহ-সভাপতি আমির হোসেন বাহার ফেডারেশনের সাধারণ সম্পাদক বনে যান। ২০১০ ও ২০১৬ সাউথ এশিয়ান (এসএ) গেমসে তিনটি করে পদক জিতলেও তৎকালীন সাধারণ সম্পাদক বাহারের স্থানীয় কোচ নিয়োগে স্বজনপ্রীতি এবং বিদেশি কোচ আনতে ব্যর্থ হওয়ায় ২০১৯ সালে কাঠমান্ডু এসএ গেমসে পদক সংখ্যা নেমে আসে একটিতে। সাউথ এশিয়ান রিজিউনাল চ্যাম্পিয়নশিপে বরাবর ব্রোঞ্জপদক পেলেও ২০১৯ সালে মালদ্বীপ, নেপালের মত দলগুলোর কাছে হেরে পদকশূন্য থাকতে হয়েছে বাংলাদেশকে। বাহারের নেতৃত্বাধীন কমিটির মেয়াদ শেষ হলে প্রায় দেড় বছর আগে কবিরুল ইসলাম শিকদারকে সাধারণ সম্পাদক করে অ্যাডহক কমিটি গঠন হলেও নতুনত্ব কিছুই পাননি শাটলাররা। আগের মেয়াদের মতো গেল দুই বছরেও প্রথম ও দ্বিতীয় বিভাগ লিগ আয়োজন না করায় শালটরারদের একমাত্র আয়ের পথ বন্ধ হয়ে যায়। ব্যাডমিন্টনের প্রাণ ক্লাবগুলোর সঙ্গে দুরত্ব বাড়তে থাকে। জীবিকা নির্বাহের জন্য দেশের অনেক সেরা শাটলারই বিভিন্ন জেলায় খেপ খেলতে বাধ্য হন। বিগত পাঁচ বছর খেলার চেয়ে মেলা বেশি হওয়ায় ক্রমাগত ধ্বংসের দিকেই গেছে দেশের ব্যাডমিন্টন। তাই আসন্ন নির্বাচনে ব্যাডমিন্টন প্রিয় সংগঠকদেরই ক্ষমতায় চান শাটলাররা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন