শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিক্ষিপ্ত হালকা ও গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা

তাপমাত্রা স্বাভাবিকের ঊর্ধ্বে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

পৌষের শেষ প্রান্তে এসে দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গায় সামান্য বৃষ্টিপাত হয়েছে। বঙ্গোপসাগর থেকে আসা উষ্ণ মেঘ ও জলীয়বাষ্পের কারণে পৌষের এ সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে পারদ উঁচুতে অবস্থান করছে।
গতকাল দেশের কোথাও শৈত্যপ্রবাহের পর্যায়ে তাপমাত্রা ছিল না। সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১১.৯ এবং সর্বোচ্চ সীতাকুণ্ডে ৩০ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২৭.৮ এবং সর্বনিম্ন ১৭.৩ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ২৯ এবং সর্বনিম্ন ১৭.২ ডিগ্রি সে.।

আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, রংপুর, রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন