শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

প্রেসিডেন্টের সংলাপে যায়নি বিএনপি

কমিশন গঠনে আইন করার প্রস্তাব এনপিপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

নির্বাচন কমিশন গঠনের লক্ষে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রেসিডেন্টের চলমান সংলাপে অংশ নেয়নি বিএনপি। গতকাল বিকাল ৪টায় বঙ্গভবনে সংলাপে অংশ গ্রহণের জন্য প্রেসিডেন্ট বিএনপিকে আমন্ত্রণ জানিয়ে ছিলেন। বিএনপি এ সংলাপকে অর্থহীন বলে মন্তব্য করে গত ২৯ ডিসেম্বর এক বিবৃতিতে সংলাপে অংশ না নেওয়ার বিষয়টি নিশ্চিত করে।

নির্বাচন কমিশন গঠন নিয়ে চলমান প্রেসিডেন্টের সংলাপে অংশ নিতে গত ৫ জানুয়ারি প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপিকে আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রণপত্রে ১২ জানুয়ারি বিকেল ৪টায় তাদের সঙ্গে সংলাপে অংশ নিতে বলা হয়। একই দিন সন্ধ্যা ৬টায় ন্যাশনাল পিপলস পার্টিকে (এনপিপি) আমন্ত্রণ জানানো হয়। প্রেসিডেন্টের দপ্তর থেকে বিএনপিকে সংলাপের আমন্ত্রণপত্র দলীয় কার্যালয়ে পৌঁছে দেওয়া হয়। আমন্ত্রণপত্রটি গ্রহণ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

বিএনপি সংলাপে না গেলেও সন্ধ্যায় বঙ্গভবনে প্রেসিডেন্টের সাথে সংলাপে অংশ নেয় ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। তারা নির্বাচন কমিশন (ইসি) গঠনে সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী প্রয়োজনীয় আইন প্রণয়নের জন্য প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের কাছে প্রস্তাব করেন। দলটির অভিমত, নির্বাচন কমিশন গঠন নিয়ে পাঁচ বছর পর পর একটি বিব্রতকর অবস্থায় পড়তে হয়। এ অবস্থা থেকে যেন স্থায়ী একটি সমাধান পাওয়া যায়, এ জন্য প্রেসিডেন্টের ভূমিকা রাখবেন এমটোই তারা প্রত্যাশা করেন।

এনপিপি’র চেয়ারম্যান শেখ ছালাউদ্দিন ছালুর নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধিদল সংলাপে অংশগ্রহণ করে। প্রতিনিধিদলে মহাসচিব মুক্তিযোদ্ধা মো. আবদুল হাই মন্ডলসহ দরেল আরও পাঁচ সদস্য ছিলেন।
আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ হবে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ। নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে গত ২০ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছেন প্রেসিডেন্ট। এ পর্যন্ত ২০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন