সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মহানগর

পায়ে হেঁটে ৬৪ জেলা (৪০৫০ কি:মি:) ভ্রমণ শুরু করলেন সাইফুল ইসলাম শান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২২, ৫:৫০ পিএম

এথলেট সাইফুল ইসলাম শান্ত পায়ে হেঁটে ৬৪ জেলা ভ্রমণের উদ্দেশ্যে আজ ১৪ জানুয়ারি ২০২২ তারিখ সকাল ১০ টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে যাত্রা শুরু করেছেন। ভ্রমণের প্রথম দিনে আজ তিনি নারায়নগঞ্জ পর্যন্ত হাঁটবেন। এরপর আগামী ৩ মাসে মোট ৪০৫০ কিলোমিটার পায়ে হেঁটে একে একে বাংলাদেশের ৬৪ জেলা পদযাত্রা শেষে কক্সবাজার জেলায় তার পদযাত্রা শেষ হবে। প্রতিদিন তিনি গড়ে ৫০ কিলোমিটার করে হাঁটবেন।

ষড়জ অ্যাডভেঞ্জার এর সহায়তায় এবং হাইকারস সোসাইটি অব বাংলাদেশ এর তত্ত্বাবধানে তার এই পায়ে হেঁটে দেশ ভ্রমণ কর্মসূচি পরিচালিত হচ্ছে।

দেশ ভ্রমণকালে শান্ত প্রত্যেক জেলায় একটি করে বৃক্ষরোপণ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মাঝে প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের গুরুত্ব তুলে ধরার চেষ্টা করবেন। দেশের প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরবচ্ছিন্ন কর্মসূচির প্রতি আনুগত্য প্রদর্শন করে তিনি দেশের তরুণ সম্প্রদায়সহ সকল বয়সের নাগরিকদের মাঝে নি¤েœাক্ত সচেতনতা বার্তা পৌঁছে দিবেন :

- জীবন বাঁচাতে রক্তদানের প্রয়োজনীয়তা
- প্রকৃতি রক্ষায় বৃক্ষরোপনের গুরুত্ব
-পরিবেশ সুরক্ষায় প্লাস্টিক ব্যবহারে সচেতনতা

জাতীয় বিশ^বিদ্যায়ল থেকে ভূগোল ও পরিবেশ বিজ্ঞান এ ¯œাতক সাইফুল ইসলাম শান্তর বাড়ি কুমিল্লার দেবিদ্বারে। শান্ত দেশের বৃহৎ রানিং গ্রুপগুলোর সক্রিয় সদস্য এবং কুমিল্লার দেবিদ্বার উপজেলায় ‘দেবিদ্বার রানার্স’ নামে ২ হাজার সদস্যের একটি রানিং গ্রুপ পরিচালনা করে আসছেন। একজন নিয়মিত এথলেট হিসেবে তিনি ভ্রমণ, হাঁটাহাঁটি ও ট্রেকিং করে আসছেন। শান্ত গত ১২ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর ২০২০ সময়ে ৪০ দিনে পায়ে হেঁটে দেশের ১৬টি জেলার ১০০০ কিলোমিটার (কুমিল্লা থেকে বাংলাবান্ধা) পথ অতিক্রম করেছেন। এছাড়াও তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে এই মহান নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে গত ২০ নভেম্বর ২০২০ তারিখে ২৪ ঘন্টায় ঢাকা থেকে কুমিল্লা পর্যন্ত ১০০ কিলোমিটার হাঁটার একটি সচেতনতামূলক কর্মসূচি পালন করেছেন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সাইফুল ইসলাম শান্ত ১৬ ডিসেম্বর ২০২১ তারিখ বিজয় দিবসে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ৭১ কি.মি ‘বিজয় দিবস পদযাত্রার’ একটি কর্মসূচিতে অংশ নিয়েছেন। তিনি ২০১৮ সালে দেশের সর্বোচ্চ (বান্দরবান-আলীকদম) সড়কে ‘১০০ কিলোমিটার হিল চ্যালেঞ্জ’ হিসেবে একটি হাইকিংও সম্পন্ন করেন।

আজ সকালে ভ্রমণ শুরুর সময় শান্ত’র যাত্রাপথে শুভকামনা জানাতে দেশের আয়রনম্যানসহ স্বনামধন্য এথলেটরা শহীদ মিনার প্রাঙ্গনে উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন