বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

সিচুয়ানে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : বন্যায় প্লাবিত চীনের সিচুয়ান প্রদেশ। বৃহস্পতিবার একটি বিদ্যুৎকেন্দ্রে প্রাণ হারান কমপক্ষে ৭ জন, এখনও নিখোঁজ রয়েছেন আরও দুজন। স্থানীয় সময় দুপুরে আকস্মিক বন্যায় ভেসে যায় এলাকাটি। সেসময়ই কেন্দ্রটিতে আটকা পড়েন ১১ জন কর্মী। তাদের মাঝে, দুজনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। কাছাকাছি অন্যান্য ভবন এবং যানবাহনও ডুবে যায় বন্যার পানিতে। মহাসড়কে যান চলাচলও বিচ্ছিন্ন হয়ে যায়। নিখোঁজদের সন্ধানে এখনও চলছে তল্লাশি অভিযান। পাম্পের মাধ্যমে টেনে বের করা হচ্ছে ভেতরের পানি। তবে কিছুটা নিচু এলাকায় বিদ্যুৎ কেন্দ্রটির অবস্থান থাকায় ব্যাহত হচ্ছে উদ্ধার তৎপরতা। রয়টার্স।


অনুপ্রবেশ ঘটেছে
ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইফাইভ দেশটির এমপিদের সতর্ক করে বলেছে, যুক্তরাজ্যের রাজনীতিতে হস্তক্ষেপের জন্য চীনের একজন গুপ্তচর পার্লামেন্টে অনুপ্রবেশ করেছে। গোয়েন্দা সংস্থার সতর্কবার্তায় বলা হয়েছে, ক্রিস্টিন চিং কুই লি বর্তমান ও ভবিষ্যৎ এমপিদের সঙ্গে চীনা কমিউনিস্ট পার্টির যোগাযোগ স্থাপন করেছেন। সতর্কবার্তায় বলা হয়েছে, ক্রিস্টিন চিং কুই লি রাজনীতিকদের তহবিলে অর্থ দান করেছেন। যে অর্থ এসেছে চীনা ও হংকংয়ের বিদেশি নাগরিকদের কাছ থেকে। বিবিসি।


পাস বাধ্যতামূলক
ইনকিলাব ডেস্ক : রেস্টুরেন্ট, বার, সাংস্কৃতিক কেন্দ্র ও গণপরিবহনের জন্য ভ্যাকসিন সার্টিফিকেট বাধ্যতামূলক করেছে ফ্রান্স। দেশটিতে ভয়াবহ আকার ধারণ করেছে কোভিড মহামারি। পরিস্থিতি নিয়ন্ত্রণে এই কড়াকড়ি আরোপ করেছে দেশটি। এ নিয়ে সিনেটে একটি ভোটাভুটি হয়। এতে ভ্যাকসিন পাসের পক্ষে ভোট পড়ে ২৪৯টি এবং এর বিরুদ্ধে ভোট পড়ে ৬৩টি। এর আগে ফ্রান্সের পার্লামেন্টের নিম্নকক্ষে এ মাসের প্রথম সপ্তাহে এই আইনটি পাস হয়। তবে এই আইন নিয়ে সমালোচনাও হচ্ছে প্রচুর। গত সপ্তাহে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ লা প্যারিসিয়ান সংবাদপত্রকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, তিনি ভ্যাকসিন না নেয়াদের জীবন কঠিন করতে চান। এএফপি।


ককপিটে হানা
ইনকিলাব ডেস্ক : ককপিটে ঢুকে ভাঙচুর চালিয়ে শিরোনামে এসেছেন এক যাত্রী। সংবাদ সংস্থা বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, হন্ডুরাস থেকে যুক্তরাষ্ট্রের মিয়ামিগামী আমেরিকান এয়ারলাইন্সের একটি বিমান উড্ডয়নের আগ মুহূর্তে এক ক্ষুব্ধ যাত্রী বিমানের ককপিটে ঢুকে ভাঙচুর চালায়। আমেরিকান এয়ারলাইনস এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, বিমানের কর্মীরা ওই যাত্রীকে আটকে রাখে। পরে তাকে স্থানীয় কর্তৃপক্ষ গ্রেফতার করে। এই ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানা গেছে। এবিসি নিউজ।


১৫৩ দেশের ট্রানজিট
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তাররোধে ১৫৩টি দেশের যাত্রীদের জন্য হংকংয়ের মধ্য দিয়ে ট্রানজিট সুবিধা বাতিল ঘোষণা করা হয়েছে। শুক্রবার হংকং বিমানবন্দর কর্তৃপক্ষের এক বিবৃতিতে এই সিদ্ধান্ত জানানো হয়। বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে তালিকায় থাকা নিষিদ্ধঘোষিত দেশগুলোর ফ্লাইট ট্রানজিটের জন্য হংকংয়ে অবতরণ করতে পারবে না। পাশাপাশি গত ২১ দিনে যারা দুই ঘণ্টার ওপরে এ রাষ্ট্রগুলোতে অবস্থান করেছেন, তারা কোন যাত্রীবাহী ফ্লাইটে হংকংয়ে প্রবেশও করতে পারবেন না। এএফপি, আরএফআই।


ফি আরোপের চিন্তা
ইনকিলাব ডেস্ক : বিদেশি পর্যটকদের জন্য ফি আরোপের পরিকল্পনা করছে থাইল্যান্ড। প্রতি পর্যটক থেকে ৯ ডলার করে নেবে সরকার। দুর্ঘটনা বিমার অর্থ দিতে না পারা বিদেশি পর্যটক এবং পর্যটন খাতের উন্নয়নে আগামী এপ্রিল থেকে পর্যটকদের কাছ থেকে আলাদা করে অর্থ (ফি) নেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির পর্যটন বিভাগ। বুধবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন সরকারের মুখপাত্র থানাকর্ন ওয়াংবুনকংচানা। তবে কীভাবে এই অর্থ সংগ্রহ করা হবে সেই বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। মারা গেলে বিদেশি পর্যটকদের ১০ লাখ বাথ এবং দুর্ঘটনায় পড়লে ৫ লাখ বাথ (থাই মুদ্রা) দেওয়া হবে। হিন্দুস্তান টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন