সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

প্রশ্ন : আমরা জানি যে, আকিকার নিয়ম হলো ছাগল দিয়ে করা। যদি কেউ গরু দিয়ে আকিকা করতে চায় এর নিয়ম কি?
উত্তর : আকিকার নিয়ম মূলত দুম্বা, ছাগল বা খাসি দিয়ে দেওয়া। ইজতেহাদ করে বিশেষজ্ঞ ফকীহগণ বড় পশুর ভাগ দিয়েও আকিকা করা যায় বলে মত প্রকাশ করেছেন। যার ওপর উম্মতের আমলও পাওয়া যায়। তবে, খাসী দিয়ে দিতে পারলে কেউ গরু দিয়ে না দেওয়াই উত্তম। কেননা, গরু দিয়ে আকিকা দেওয়া স্বাভাবিক বিধান নয়।
প্রশ্ন : আমার স্ত্রী সন্তানসম্ভবা। এমতাবস্থায় কি আমি তার সাথে যৌন সম্পর্ক করতে পারি?
মো. আতাউর রহমান, ই-মেইল থেকে।
উত্তর : স্ত্রী অন্তঃসত্ত্বা হলেও তার সাথে যৌন সম্পর্ক করা যায়। খেয়াল রাখতে হবে, প্রেগনেন্সির পূর্ণ সময়কালের মধ্যে যতক্ষণ মা ও গর্ভের শিশুর ক্ষতির আশঙ্কা না থাকে। তবে এটি শরিয়তের বিধান নয়, এ সতর্কতা প্রকৃতিগত। যদি ক্ষতি বা সমস্যা এড়িয়ে কোনো দম্পতি সম্পর্ক বহাল রাখতে চান, তাহলে শরিয়ত এতে কোনো বিধি নিষেধ দেয় না।
প্রশ্ন : আমার এক আত্মীয়কে আমি কিছু টাকা দিলাম। তিনি গাজীপুরে নিজের বাসা ভাড়া দিয়ে সংসার চালান। আমার জানা মতে, তিনি টাকা নিয়ে ওই বাসার উন্নয়নে কাজ করবেন। তিনি আমাকে বললেন, যতদিন না আমি তোমার টাকা পরিশোধ করতে পারব, ততদিন আমার এই দু’টি রমের ভাড়া তুমি নিবে। উল্লিখিত নিয়মে ওই রুমের ভাড়া নেয়া কি ঠিক হবে?
মুহাম্মদ ইউসুফ, ই-মেইল থেকে।
উত্তর : ঠিক হবে না। আপনি যদি টাকা কর্জ দিয়ে থাকেন, তাহলে বাড়তি কিছুই আপনার জন্য নেয়া জায়েজ হবে না। যদি বিনিয়োগ করে থাকেন, তাহলে এ জন্য বহু মাসয়ালা-মাসায়েল আছে। আর্থিক বিষয়াদি বুঝেন এমন বিজ্ঞ মুফতির কাছে গিয়ে জায়েজ হওয়ার পদ্ধতি জেনে নিন। অস্পষ্ট সন্দেহযুক্ত লেনদেনে সুদ এসে যায়। সুতরাং আপনার এ প্রশ্নের জবাব এক কথায় দেয়া মানে অনেক মানুষকে ভুল পদ্ধতির লেনদেনে ছাড় দেয়া। আশা করি আপনি বিষয়টি উল্লিখিত যোগ্যতার আলেমের মাধ্যমে সুরাহা করে নেবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন