শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মহানগর

ছাদে ছাদে ডিজে পার্টি

কান ফাটানো শব্দে অতিষ্ঠ মানুষ পুরান ঢাকায় সাকরাইন উৎসব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

বারো মাসে তেরো পার্বণের দেশে এই পৌষ মাসের শেষ দিনটিতে পুরান ঢাকাবাসীর ঐতিহ্যবাহী উৎসব সাকরাইন। গতকাল শুক্রবার সকাল থেকেই পুরান ঢাকা বাসা বাড়ির ছাদে সূর্যোদয় থেকে চলে ঘুড়ি উড়ানোর প্রস্তুতি। ঘুড়ি উড়ানোর জন্য সুতা মাঞ্জা দেয়া থেকে শুরু করে পিঠা উৎসবের আয়োজন শুরু হয়। বিকালে ছাদে ছাদে ডিজে পার্টির আয়োজন করা হয়। কান ফাটানো শব্দে অতিষ্ঠ হয়ে অনেকেই জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন দিয়ে অভিযোগ করেছেন।

সরেজমিনে দেখা যায়, সূর্যের আলো যখন মেলে উঠে, তখনি আকাশে উড়তে শুরু করে ঘুড়ি। বাসা-বাড়ির ছাদে কিশোর কিশোরীদের ঢল আর হৈ-হুল্লোড়। আকাশে দেখা দিতে থাকে চোখদার, পানদার, বলদার, দাবাদার, লেজওয়ালা, পতঙ্গ ইত্যাদি নামের ঘুড়ির আগমন। শুরু হয় নিজের ঘুড়িকে সর্বোচ উপরে উঠার প্রতিযোগিতা। শুরু হয় ঘুড়ি কাটাকাটির লড়াই। বিকালে পুরান ঢাকার বাংলা বাজার এলাকার কয়েকটি বাসাত ছাদেই ডিজে পার্টির আয়োজন করা হয়। দুপুরের পর থেকেই আকাশে বুকে বাড়তে থাকে ঘুড়ির সংখ্যা। ঘরে ঘরে শুরু হয় পিঠাপুলির উৎসব। এবারের সাকরাইন উৎসবে নিষিদ্ধ ছিল ফানুস ও আতশবাজি।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী জাহিদুল ইসলাম থাকেন পুরান ঢাকার লক্ষ্মীবাজারের নন্দলাল লেনে একটি বাসায়। তিনি বলেন, অতিষ্ঠ হয়ে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করেছিলাম। তাদের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া সম্ভব নয় জানানো হয়েছে। তারা স্থানীয় থানার নম্বর দিয়ে পুলিশের সাহায্য নেওয়ার পরামর্শ দিয়েছে।
ঢাকা মহানগরের সূত্রাপুর থানায় অভিযোগ বিষয়ে খোঁজ নিলে ডিউটি অফিসার এসআই ফিরোজ আলী বলেন, গত বৃহস্পতিবার থেকেই এমন অভিযোগ আমাদের কাছে আসতে শুরু করে। অনেকে ৯৯৯-এ ফোন করে জানাচ্ছে। সরাসরি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদেরও জানাচ্ছে। এই পুলিশ কর্মকর্তা দাবি করেন, অনেক জায়গায় ব্যবস্থা নেয়া হয়েছে। আবার অনেক জায়গায় তিন-চারবার গিয়ে বুঝিয়ে আসা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন