বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের প্রথম জাতীয় নিরাপত্তা নীতি চালু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শুক্রবার দেশের প্রথম জাতীয় নিরাপত্তা নীতি চালু করেছেন, যা একটি নাগরিক-কেন্দ্রিক কাঠামো প্রকাশ করে। এটি পূর্ববর্তী এক-মাত্রিক নিরাপত্তা নীতির বিপরীতে, যেখানে সেনাবাহিনীর উপর ফোকাস করা হয়েছিল। এর বিপরীতে অর্থনৈতিক নিরাপত্তাকে এর মূলে স্থাপন করা হয়েছে।
নীতির সর্বজনীন সংস্করণ উন্মোচন করে, যা গত মাসে জাতীয় নিরাপত্তা কমিটি এবং মন্ত্রিসভা পৃথকভাবে অনুমোদিত হয়েছিল, প্রধানমন্ত্রী খান বলেছিলেন যে, পূর্ববর্তী সরকারগুলি পাকিস্তানের অর্থনীতিকে শক্তিশালী করতে ব্যর্থ হয়েছিল। নতুন ১০০ পৃষ্ঠার নথিতে জাতীয় নিরাপত্তা স্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে, তিনি বলেন, নীতিটি একটি নাগরিক-কেন্দ্রিক কাঠামোকে স্পষ্ট করে, অর্থনৈতিক নিরাপত্তাকে এর মূলে স্থাপন করে এবং একটি নিরাপদ এবং অর্থনৈতিকভাবে স্থিতিস্থাপক পাকিস্তানের সন্ধান করে।

ইমরান খান বলেছিলেন যে, পাকিস্তানে শুরু থেকেই একটি এক-মাত্রিক নিরাপত্তা নীতি রয়েছে যেখানে ফোকাস ছিল সামরিক বাহিনীকে। ‘প্রথমবারের মতো, জাতীয় নিরাপত্তা বিভাগ একটি ঐক্যমত্য নথি তৈরি করেছে যা জাতীয় নিরাপত্তাকে সঠিকভাবে সংজ্ঞায়িত করে,’ তিনি যোগ করেছেন। শক্তিশালী সেনাবাহিনী, যেটি তার ৭০ বছরেরও বেশি বছরের অস্তিত্বের অর্ধেকেরও বেশি সময় ধরে পাকিস্তানকে শাসন করেছে, এখনও পর্যন্ত নিরাপত্তা এবং পররাষ্ট্র নীতির ক্ষেত্রে যথেষ্ট ক্ষমতার অধিকারী হয়েছে। ২০০২-২৬-এর মধ্যবর্তী সময়কালকে ধরে পাঁচ বছর মেয়াদি পলিসি ডকুমেন্ট গ্রহণ করা হয়েছে। ইমরান খান সরকার দেশের প্রথম কৌশলপত্র হিসাবে একে সমর্থন করছে যা সেই লক্ষ্যগুলি অর্জনের জন্য জাতীয় নিরাপত্তা দৃষ্টিভঙ্গি এবং নির্দেশিকাগুলো নির্ধারন করে।

ইমরান খান বলেন, ‘আমাদের বুঝতে হবে যে আমাদের সবচেয়ে বড় নিরাপত্তা হল যখন জনগণ স্টেকহোল্ডার হয়ে দেশের জন্য দাঁড়ায়। এবং এটি অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির মাধ্যমে অর্জন করা যেতে পারে। আমাদের একটি জাতি হিসাবে বিকাশ করতে হবে, বিভাগগুলিতে নয়।’ জাতীয় নিরাপত্তা নীতির মূল বিষয়বস্তু হল জাতীয় ঐক্য, অর্থনৈতিক ভবিষ্যত, প্রতিরক্ষা ও আঞ্চলিক অখণ্ডতা, অভ্যন্তরীণ নিরাপত্তা, পরিবর্তিত বিশ্বে পররাষ্ট্রনীতি এবং মানব নিরাপত্তা। এর আগে, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফ বলেছিলেন যে, পাকিস্তান, নতুন নীতির অধীনে, নাগরিকদের সুরক্ষা, নিরাপত্তা এবং মর্যাদা নিশ্চিত করার লক্ষ্যে একটি ব্যাপক জাতীয় নিরাপত্তা কাঠামোতে স্থানান্তরিত হবে। ‘নীতিটি অর্থনৈতিক নিরাপত্তাকে মূলে রাখে। একটি শক্তিশালী অর্থনীতি অতিরিক্ত সংস্থান তৈরি করবে যা পরবর্তীতে সামরিক ও মানব নিরাপত্তাকে আরও শক্তিশালী করার জন্য বিতরণ করা হবে,’ তিনি বলেছিলেন।

বিদেশী ফ্রন্টে, নতুন নীতি বিভ্রান্তি, হিন্দুত্ব এবং অভ্যন্তরীণ রাজনৈতিক লাভের জন্য আগ্রাসনের ব্যবহারকে ভারতের মুখ্য হুমকি হিসাবে তুলে ধরেছে, এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকা রিপোর্ট করেছে। ইউসুফের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, নীতিটি জম্মু ও কাশ্মীর ইস্যুকে দ্বিপাক্ষিক সম্পর্কের মূল হিসাবে রাখে। এটি ভারতকে যে বার্তা পাঠায় সে সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, ইউসুফ বলেছিলেন, ‘এটি ভারতকে সঠিক জিনিসটি করতে বলে এবং আমাদের জনগণের উন্নতির জন্য আঞ্চলিক সংযোগ থেকে উপকৃত হওয়ার জন্য একত্রিত হয়ে কাজ করতে বলে। এটি ভারতকেও বলে, যদি আপনারা এটি না করতে চান, তাহলে এটি সমগ্র অঞ্চলের ক্ষতি হবে, তবে বেশিরভাগ ভারতেরই হবে ‘

এই সপ্তাহের শুরুর দিকে, একজন কর্মকর্তা বলেছিলেন যে পাকিস্তান নতুন নিরাপত্তা নীতির অধীনে ভারত সহ অবিলম্বে প্রতিবেশীদের সাথে শান্তি স্থাপন করতে ইচ্ছুক যা কাশ্মীর সমস্যার নিষ্পত্তি না করেও নয়াদিল্লির সাথে বাণিজ্যের জন্য দরজা উন্মুক্ত রাখে তবে দ্বিপাক্ষিক আলোচনায় অগ্রগতি হয়। সংবাদপত্রটি মঙ্গলবার জানিয়েছে, নতুন জাতীয় নিরাপত্তা নীতিতে অবিলম্বে প্রতিবেশীদের সঙ্গে শান্তি এবং অর্থনৈতিক কূটনীতি পাকিস্তানের পররাষ্ট্র নীতির কেন্দ্রীয় বিষয় হবে। ‘আমরা আগামী ১০০ বছরের জন্য ভারতের সাথে শত্রুতা চাই না। নতুন নীতিটি অবিলম্বে প্রতিবেশীদের সাথে শান্তি চায়,’ নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা বলেছেন।
যদি একটি সংলাপ এবং অগ্রগতি হয়, তবে ভারতের সাথে বাণিজ্য ও বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক করার সম্ভাবনা থাকবে যেমনটি অতীতে হয়েছিল, কর্মকর্তা যোগ করেছেন। ভারত পাকিস্তানকে বলেছে যে, তারা সন্ত্রাস, শত্রুতা ও সহিংসতামুক্ত পরিবেশে ইসলামাবাদের সাথে স্বাভাবিক প্রতিবেশী সম্পর্ক চায়। সূত্র : টাইমস নাউ, ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন