রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বিনোদন প্রতিদিন

আজ থেকে শুরু ২০তম ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ১২:১৮ পিএম

আজ (১৫ জানুয়ারি) থেকে শুরু ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২। আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত আট দিনব্যাপী এ উৎসব চলবে। এবারের উৎসবের স্লোগান ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক আলোকিত সমাজ’। ১৯৯২ সাল থেকে ৩০ বছর ধরে রেইনবো চলচ্চিত্র সংসদ ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে। আয়োজকেরা জানিয়েছেন এবারের উৎসবে বাংলাদেশসহ ৭০টি দেশের মোট ২২৫টি চলচ্চিত্র দেখানো হবে।

যেসব দেশের চলচ্চিত্র প্রদর্শিত হবে, তার মধ্যে রয়েছে আফগানিস্তান, আর্মেনিয়া, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বেলারুশ, বসনিয়া হার্জেগোভেনিয়া, ব্রাজিল, বুলগেরিয়া, কানাডা, চীন, ক্রোয়েশিয়া, কিউবা, সাইপ্রাস, চেক রিপাবলিক, কঙ্গো, মিসর, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, ফিলিস্তিন, জার্মানি, গ্রিস, গুয়াতেমালা, হাঙ্গেরি, ভারত, ইরান, ইরাক, ইতালি, জাপান, কাজাখস্তান, কসোভো, কিরগিজস্তান, লেবানন, লিথুনিয়া, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মৌরিতানিয়া, মঙ্গোলিয়া, মন্টেনেগ্রো, নেপাল, নেদারল্যান্ডস, নরওয়ে, পাকিস্তান, পেরু, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল রোমানিয়া, রাশিয়া, রুয়ান্ডা, সার্বিয়া, সিঙ্গাপুর, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সুইডেন, সুইজারল্যান্ড, সিরিয়া, তাইওয়ান, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, উজবেকিস্তান, ভিয়েতনাম, ইয়াকুতিয়া এবং স্বাগতিক বাংলাদেশ।

আরো জানা গেছে, উৎসবের ২২৫টি সিনেমার মধ্যে পূর্ণদৈর্ঘ্য বা ৫০ মিনিটের বেশি দৈর্ঘ্যের চলচ্চিত্রের সংখ্যা ১২৯টি এবং স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ৯৬ টি। এর মধ্যে বাংলাদেশের চলচ্চিত্র আছে ৪০ টি। বাংলাদেশি সিনেমাগুলোর মধ্যে ২২টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন এবং ১৮টি পূর্ণদৈর্ঘ্য।

জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নন্দন থিয়েটার (মুক্তমঞ্চ) ও নৃত্যশালা মিলনায়তন, অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তন ও স্টার সিনেপ্লেক্সে চলচ্চিত্র দেখানো হবে।

জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে সকাল সাড়ে ১০ টা, দুপুর ১টা ও বিকাল ৩টার প্রদর্শনীতে শিক্ষার্থীরা বিনা মূল্যে সিনেমা দেখতে পারবেন। সে ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র দেখাতে হবে। এর বাইরে সাধারণ দর্শনার্থীদের জন্য টিকিট মূল্য রাখা হয়েছে ৫০ টাকা।

কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে সকাল সাড়ে ১০টা থেকে শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে। যেখানে অভিভাবকেরাও শিশুদের সঙ্গে এই চলচ্চিত্রগুলো বিনা মূল্যে উপভোগ করতে পারবেন। এ ছাড়া সকাল সাড়ে ১০ টা, দুপুর ১টা ও বিকেল ৩টার প্রদর্শনীতে শিক্ষার্থীরা বিনা মূল্যে দেখতে পারবেন। সে ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র দেখাতে হবে। এর বাইরে সাধারণ দর্শনার্থীদের জন্য টিকিট মূল্য রাখা হয়েছে ৫০ টাকা।

অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নন্দন থিয়েটার (মুক্তমঞ্চ) ও নৃত্যশালা এবং জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে সব প্রদর্শনী সবাই বিনা মূল্যে উপভোগ করতে পারবেন। তবে এখানে আসনসংখ্যা সীমিত। স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষের নির্ধারিত মূল্যের বিনিময়ে দর্শকেরা উৎসবের চলচ্চিত্রগুলো উপভোগ করতে পারবেন। আর পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনে কেবলমাত্র আমন্ত্রিত অতিথিদের জন্য চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন