বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা সংক্রমণ রুখতে পারে গাঁজা, আফিমে থাকা দু’টি যৌগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ৪:৪৫ পিএম

আফিম, গাঁজায় থাকা এমন দু’টি রাসায়নিক যৌগের হদিশ মিলল যারা করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত রুখে দিতে পারে। দেখা গেল, ওই দু’টি যৌগ ভাইরাসের বাইরের স্তরে থাকা শুঁড়ের মতো দেখতে স্পাইক প্রোটিনের বিভিন্ন অংশকে দ্রুত বেঁধে ফেলতে পারে। ফলে, মানবশরীরে ঢুকে ভাইরাস আর কোষে নোঙর ফেলতে পারে না। সংক্রমণও হয় না।

আমেরিকার ওরেগন বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে সাম্প্রতিক একটি গবেষণা এই খবর দিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘জার্নাল অব ন্যাচারাল প্রোডাক্টস’-এ। বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, এর ফলে আগামী দিনে এই দু’টি যৌগকে ব্যবহার করে করোনা সংক্রমণ প্রতিরোধে নতুন ওষুধ আবিষ্কার হতে পারে।

মানুষ বা অন্য কোনও প্রাণীর শরীরে ঢুকে শুঁড়ের মতো দেখতে এই স্পাইক প্রোটিন দিয়েই আশ্রয়দাতার দেহকোষে নোঙর ফেলে করোনাভাইরাস। ভাইরাসকে সেই নোঙর ফেলতে সাহায্য করে আশ্রয়দাতার কোষের বাইরের স্তরে থাকা এসিই-২ রিসেপ্টর প্রোটিন। গবেষকরা দেখেছেন, আফিম, গাঁজায় প্রচুর পরিমাণে থাকা দু’টি রাসায়নিক যৌগ মানুষ বা অন্য কোনও প্রাণীর দেহকোষে করোনাভাইরাসকে নোঙর ফেলতে বাধা দেয়। ভাইরাসের স্পাইক প্রোটিনকে বেঁধে ফেলে।

আফিম, গাঁজায় থাকা ওই দুটি রাসায়নিক যৌগ আদতে দুটি অ্যাসিড। একটির নাম— ‘ক্যানাবিগেরোলিক অ্যাসিড (সিবিজিএ)’। অন্যটি, ‘ক্যানাবিডায়োলিক অ্যাসিড (সিবিডিএ)’। গবেষণাটি করা হয়েছে গবেষণাগারে। কোনও ক্লিনিক্যাল ট্রায়াল এখনও পর্যন্ত চালানো হয়নি। গবেষকরা দেখেছেন, আফিম, গাঁজায় থাকা দুটি রাসায়নিক যৌগ সিবিজিএ এবং সিবিডিএ খুব দ্রুত করোনাভাইরাসের আলফা ও বিটা রূপ (ভেরিয়্যান্ট)-গুলির সংক্রমণ রুখে দিতে পারছে।

ভাইরাসের ওই রূপগুলির স্পাইক প্রোটিনকে এত তাড়াতাড়ি বেঁধে ফেলছে যে ভাইরাসটি মানব দেহকোষে নোঙর ফেলতেই পারছে না। ফলে, সংক্রমণ হচ্ছে না। গবেষকরা অবশ্য এও জানিয়েছেন, যাঁরা নিয়মিত গাঁজা, আফিম সেবন করেন করোনার আলফা, বিটা রূপের সংক্রমণ তাঁদের হবে না, তা কিন্তু নয়। তবে আফিম, গাঁজায় থাকা ওই দুটি রাসায়নিক যৌগ দিয়ে ভবিষ্যতে কোনও ওষুধ বানানো হলে তা করোনা সংক্রমণ রুখতে যথেষ্টই কার্যকরী হতে পারে।

অন্যতম মূল গবেষক ওরেগন স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড ব্রিমেন বলেছেন, ‘‘আফিম, গাঁজায় যে দু’টি অ্যাসিডকে আমরা করোনা সংক্রমণ রুখে দিতে দেখেছি দীর্ঘ দিন ধরেই সেই যৌগগুলি মানুষের অন্যান্য চিকিৎসায় কাজে লাগে। তবে এই দু’টি যৌগ যে এত দ্রুত রুখে দিতে পারে করোনাভাইরাসের সংক্রমণও তা এই প্রথম জানা গেল।’’ সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন