শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

আর্থিক প্রতিষ্ঠানের পরিষদের বিশেষ সভায় তুলতে হবে অনিয়মের তথ্য

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলো বিশদ পরিদর্শন প্রতিবেদন চূড়ান্ত করার আগে পরিচালনা পরিষদের বিশেষ সভা করতে হবে। যেখানে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত থাকবেন। বৈঠকের একমাত্র আলোচ্যসূচি হবে বিশদ পরিদর্শন প্রতিবেদনের নির্দেশনা পরিপালন। পাশাপাশি ওই সভায় গুরুতর অনিয়ম, ত্রুটি-বিচ্যুতিগুলো উপস্থাপন করতে হবে। গতকাল বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একাটি সার্কুলার জারি করেছে।

বাংলাদেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ কর্তৃক সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানে বিশদ পরিদর্শন প্রতিবেদন পাঠানোর দুই মাসের মধ্যে বিশেষ পরিষদ সভা আহ্বান করতে হবে।
পরিষদ সভায় আবশ্যিকভাবে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগের মহাব্যবস্থাপক বা উপমহাব্যবস্থাপক ও পরিদর্শন দল এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের একজন প্রতিনিধি উপস্থিত থাকবেন। সভার কার্যবিবরণী সভাপরবর্তী ১৫ কার্যদিবসের মধ্যে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগে পাঠাতে হবে।
আর্থিক প্রতিষ্ঠানসমূহকে পরিচালনা পরিষদের বর্ণিত বিশেষ সভা অনুষ্ঠানের কমপক্ষে ১০ কার্যদিবস পূর্বে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগসমূহকে অবহিত করতে হবে। এছাড়া পরিদর্শন প্রতিবেদনের উল্লিখিত অনিয়ম, ত্রুটি-বিচ্যুতি সমাধানের অগ্রগতি সময়ে সময়ে পরিষদ সভায় উপস্থাপন করতে হবে। সার্কুলারে জানানো হয়েছে, আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন