বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চার জেলায় বইছে শৈত্যপ্রবাহ, সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১০:৫৭ এএম

মাঘের প্রথম সপ্তাহে জনজীবনে কাঁপন ধরাচ্ছে শীত। সারা দেশে শীত এখনো পুরোপুরি জেঁকে না বসলেও বেশ কয়েকটি জেলায় ভালোই কাঁপন ধরিয়েছে শীত। চার জেলার ওপর দিয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। রাজধানী ঢাকাতেও এসেছে শীতের আমেজ।

দিনাজপুর, পঞ্চগড়, চুয়াডাঙ্গা ও শ্রীমঙ্গলে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। দিনাজপুরে সকালে তাপমাত্রা ছিল ৯.৯ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড় ও শ্রীমঙ্গলে ৯.৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুর আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা তোফাজ্জাল হোসেন।
তিনি বলেন, দিনাজপুরে সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ৮৯ শতাংশ, বাতাসের গতিবেগ ঘণ্টায় ৩-৪ কিলোমিটার। তবে বেলা বাড়ার সঙ্গে এটি উত্তর বা উত্তর পশ্চিমদিক থেকে ঘণ্টায় ৮-১০ কিলোমিটার গতিতে ধাবিত হতে পারে।
এছাড়াও, রংপুর ১২.০, সৈয়দপুরে ১১.০, রাজারহাট ১০.০, যশোরে ১১.০, চুয়াডাঙ্গায় ৯.৮, রাজশাহীতে ১১.৭, পাবনায় ১০.৮, তেঁতুলিয়ায় ৯.৭, পঞ্চগড় ও শ্রীমঙ্গলে ৯.৩ ডিগ্রি সেলসিয়াস।
এর আগে শনিবার আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেছিলেন, সারাদেশের সঙ্গে পাল্লা দিয়ে রাজধানীতেও বাড়ছে শীত, যা আরো বাড়তে পারে। এছাড়া পরের সপ্তাহে আবার শুরু হতে পারে বৃষ্টিপাত।
তিনি বলেন, দিনে সারাদেশে গড়ে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমে যেতে পারে। তাপমাত্রা কমে গেলে রোববার থেকে শীতের তীব্রতা বেড়ে যেতে পারে। সপ্তাহের প্রথম ভাগ শীতের তীব্রতা বাড়লেও শেষে কমবে। আগামী সপ্তাহে বৃষ্টির আভাস রয়েছে।
এদিকে সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন