শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

হ্রাসের রেকর্ড
ইনকিলাব ডেস্ক : চীনের জন্ম হার ২০২১ সালে রেকর্ড সংখ্যক হ্রাস পেয়েছে। অপরদিকে প্রত্যাশার চেয়ে বয়স্ক লোকের সংখ্যা অনেক বেশি হারে বেড়ে যাওয়ায় দেশটিতে অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে কালো ছায়া ফেলতে পারে বলে বিষেশজ্ঞরা সতর্ক করে দিয়েছেন। সোমবার সরকারি উপাত্ত থেকে এ তথ্য জানা যায়। চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর উপাত্ত অনুয়ায়ী, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এ দেশে প্রতি এক হাজার জনে ৭.৫২ শতাংশ জন্ম হার হ্রাস পেয়েছে। ১৯৭৮ সালে তুলনামূলক রেকর্ড শুরু হওয়ার পর থেকে এ হার সর্বনিম্ন। এএফপি।


১৬ বার প্রত্যাখ্যান
ইনকিলাব ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী রবার্ট এফ কেনেডিকে হত্যাকারী ফিলিস্তিনি শরণার্থী সিরহান সিরহানের (৭৭) প্যারোলে মুক্তির আবেদন আবারও প্রত্যাখ্যান করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিউসোম। এ নিয়ে ১৬ বার তার মুক্তির আবেদন প্রত্যাখ্যাত হলো। সম্প্রতি সিরহানের প্যারোলে মুক্তির আবেদন প্রত্যাখ্যান করা হয়। ১৯৬৮ সালে নির্বাচনি প্রচারকালে ইসরাইলকে সমর্থন করায় মার্কিন এ প্রেসিডেন্ট প্রার্থীকে খুন করেন ফিলিস্তিনি ওই যুবক। ১৯৬৯ সালে হত্যার দায়ে মৃত্যুদ- দেওয়া হলেও ক্যালিফোর্নিয়ায় মৃত্যুদ-াদেশের ওপর নিষেধাঞ্জা থাকায় শেষ পর্যন্ত সিরহানকে যাবজ্জীবন কারাদ- দেওয়া হয়। আরব নিউজ।


ভারতে বেড়েছে
ইনকিলাব ডেস্ক : ভারতে কোভিড শনাক্তের হার আরও বেড়েছে; সোমবার পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন শনাক্তের হার ১৬ দশমিক ২৮ শতাংশ থেকে বেড়ে ১৯ দশমিক ৬৫ শতাংশ হয়েছে বলে সেদেশর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। গত এক দিনে ভারতে নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছে ২ লাখ ৫৮ হাজার জন; মৃত্যু হয়েছে আরও ৩৮৫ জনের। শনাক্ত কোভিড রোগীদের মধ্যে যাদের নমুনা থেকে ভাইরাসের জিনোম সিকোয়েন্স কর হচ্ছে, ওমিক্রন ধরনটি শনাক্ত হয়েছে ৮ হাজার ২০৯ জনের মধ্যে। দেশের ২৯টি রাজ্যে এই ধরনটির উপস্থিতির প্রমাণ মিলেছে। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন