বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

মুসলিম বলে...

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

অ্যাশেজের মাত্র কয়েক দিন আগে দলের অধিনায়ককে যৌন বার্তা-বিতর্কে সরে দাঁড়াতে হয়েছিল। সেই অস্ট্রেলিয়া দাপট দেখিয়েছে সিরিজজুড়ে। চতুর্থ টেস্টে বৃষ্টি বাধা না হলে হয়তো এবারও ইংল্যান্ডকে ধবলধোলাই হতে হতো। তিন দিনের মধ্যেই হোবার্ট টেস্ট জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারিয়ে অ্যাশেজ ধরে রেখেছে দলটি।
তাই সিরিজ জয়ের পরই আরাধ্য ভস্মাধার নিয়ে উল্লাসে মেতেছিল অস্ট্রেলিয়া। উদযাপনের অংশ হিসেবে প্রথাগত উপায়ে শ্যাম্পেনে ভেজার পরিকল্পনাও ছিল। কিন্তু সে উৎসবে বাদ সাধেন অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্স। ওভাবে উদযাপন করলে মুসলিম উসমান খাজা তার অংশ হতে পারবেন না বলে মানা করে দিয়েছেন নতুন অধিনায়ক। কামিন্সের এ আচরণ সামাজিক যোগাযোগমাধ্যমে ভালোবাসা আদায় করে নিয়েছে।
হোবার্টে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৫৫ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ২৭১ রানের লক্ষ্যে নেমে বিনা উইকেটে ৬৮ রান তুলে ফেলে ইংল্যান্ড। সে দলই ৫৬ রানে ১০ উইকেট হারিয়ে ১২৪ রানে অলআউট হয়েছে। সিরিজজুড়েই প্যাট কামিন্সের বুদ্ধিদীপ্ত নেতৃত্ব এভাবেই ইংল্যান্ডকে ম্যাচ থেকে বারবার ছিটকে দিয়েছে। শেন ওয়ার্ন, মাইকেল ভন, ইয়ান চ্যাপেল ও মাইক হাসির মতো সাবেক ক্রিকেটাররা তাই সুযোগ পেলেই তার প্রশংসায় মেতেছেন।
এদিনও অধিনায়কত্বের মানসিক দিকটা আবার দেখালেন কামিন্স। শিরোপা জেতার পর পডিয়ামে উল্লাস করছিল অস্ট্রেলিয়া। প্রথাগতভাবে তখন শ্যাম্পেনের বোতল এনে উদযাপন করার পরিকল্পনা করছিলেন কিছু সতীর্থ। কিন্তু মুসলিম উসমান খাজা অ্যালকোহল থেকে নিজেকে দূরে রাখার জন্য পডিয়ামের নিচে দাঁড়িয়ে ছিলেন। সেটা খেয়াল করে কামিন্স সঙ্গে সঙ্গে বোতল সরিয়ে নিতে বলেন এবং খাজাকে পডিয়ামে ডেকে পাঠান। শুধু মাঠের খেলায় নয়, বাইরেও সতীর্থদের এভাবে দেখভাল করতে পারার ক্ষমতা কামিন্সের অধিনায়কত্বের দক্ষতা হিসেবে সবার সামনে তুলে ধরছে। এমনিতেই অস্ট্রেলিয়ায় পাকিস্তানি বংশোদ্ভূত খাজার ক্রিকেটার হিসেবে বেড়ে ওঠার যাত্রাটা কঠিন ছিল। এর মধ্যে দেশটির সংস্কৃতিতে নিজেকে মানিয়ে নেওয়ার পথে বাধা হয়ে উঠেছিল তার ধর্মীয় বিশ্বাস। ক্রিকেটার হিসেবে বেড়ে ওঠার সময় মদ্যপান না করার ব্যাপারটা তার জন্য বাধার কারণও হয়ে উঠেছিল, তবে বারবার নিজের ধর্মের প্রতি বিশ্বাস আর শ্রদ্ধা তাকে নিষিদ্ধ উন্মাদনা ছুঁতে পারেনি বলে জানিয়েছেন খাজা নিজেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
মামুন আহাম্মাদ ১৮ জানুয়ারি, ২০২২, ৭:৪৩ এএম says : 0
উসমান খাজা ভাইয়ের প্রতি ভালোবাসা। সবসময় সত্যের ওপর টিকে থাকুন।
Total Reply(0)
হুসাইন আহমেদ হেলাল ১৮ জানুয়ারি, ২০২২, ৭:৪৪ এএম says : 0
কামিন্সকে ধন্যবাদ। ।আসলে অধিনায়ন এমনই হওয়া উচিত।
Total Reply(0)
বাহার বিন মুহিব ১৮ জানুয়ারি, ২০২২, ৭:৪৪ এএম says : 0
সকল মুসলিমের একই আদর্শ হলে, বিশ্বের সবাই তা মেনে নিতে বাধ্য হবে।
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন