শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পেট্রোবাংলাকে সম্পদ পুনর্মূল্যায়নের নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) অধীন সকল কোম্পানির বর্তমান সম্পদের পুনর্মূল্যায়নের নির্দেশ দিয়েছে জ্বালানি বিভাগ। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, সরকারি কোম্পানি গঠনের পর সম্পদ মূল্যায়নের কথা থাকলেও তা নিয়মিত না করার কারণে দাতা সংস্থার অর্থায়নে জটিলতা সৃষ্টি হয়। যে কারণে সম্পদের মূল্যায়ন জরুরি। এতে করে কোম্পানি লাভবান হবে।
সরকারি মালিকানাধীন একমাত্র জাতীয় তেল কোম্পানি পেট্রোবাংলা। ১৯৭২ সালের ২৬ মার্চ গঠিত এই কোম্পানি দেশের খনিজসম্পদ, তেল, প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান, উত্তোলন, পরিশোধন এবং বাজারজাতকরণের কাজ করে থাকে। এছাড়া পেট্রোবাংলা বাংলাদেশে তেল ও প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান এবং উন্নয়নে আন্তর্জাতিক তেল কোম্পানিগুলোর সঙ্গে উৎপাদন অংশীদারি চুক্তি করে থাকে। এই কোম্পানির অধীনে মোট ১৩টি কোম্পানি রয়েছে। জানা গেছে, এ সকল কোম্পানি বিভিন্ন সময় সম্পত্তি কিনে থাকে। সরকারি এমন অনেক সম্পত্তির নামজারিই হয়নি। ফলে সারাদেশে কোম্পানিগুলোর সম্পদের হিসাব নেই পেট্রোবাংলার কাছে। জ্বালানি বিভাগ সূত্রে জানা গেছে, পেট্রোবাংলার অধীনে থাকা কোম্পানিগুলো বিভিন্ন সময়ে সম্পদ ক্রয় করেছে। যেমন, সারাদেশে গ্যাস ট্রান্সমিশন কোম্পানির (জিটিসিএল) অনেক সম্পদ রয়েছে। এসব সম্পদের মিউটেশন করে নামজারি করার ফলে সম্পদের পরিমান বেড়ে গেছে।
জ্বালানি বিভাগের কর্মকর্তারা বলছেন, এই উদ্যোগ অন্য কোম্পানিগুলোরও নিতে হবে। কারণ সম্পদের সঠিক পরিমান না জানা থাকায় দাতা সংস্থাগুলো থেকে অর্থ সুবিধা পেতে জটিলতায় পড়তে হয়। উল্লেখ্য, বিদ্যুৎ বিভাগও এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং-ইআরপি শুরু করেছে। তারা এর মাধ্যমে সম্পদের হিসাব করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন