শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ছায়াপথ থেকে সঙ্কেত পাঠাচ্ছে রহস্যজনক বস্তু বিজ্ঞানীরাও হতবাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

জ্যোতির্বিদ্যার খড়ের গাদায় একটি সুই খুঁজে পেয়েছেন জিতেং ওয়াং। সিডনি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার পিএইচডি ছাত্র ওয়াং ২০২০ সালের শেষের দিকে অস্ট্রেলিয়ার এএসকেএপি রেডিও টেলিস্কোপ থেকে তথ্য সংগ্রহ করছিলেন। তার গবেষণা দল টেলিস্কোপ দিয়ে ২০ লাখ বস্তু শনাক্ত করেছে এবং প্রতিটিকে শ্রেণীবদ্ধ করছে।
কম্পিউটার বেশিরভাগ নক্ষত্র এবং তাদের অবস্থা (জীবন বা মৃত্যুর যে পর্যায়ে রয়েছে) শনাক্ত করেছে। এটি বেশকিছু পালসার (একটি দ্রুত ঘূর্ণায়মান মৃত নক্ষত্র) বা সুপারনোভা বিস্ফোরণের লক্ষণও শনাক্ত করেছে। কিন্তু আমাদের গ্যালাক্সির কেন্দ্রের একটি বস্তু কম্পিউটার এবং গবেষকদের স্তব্ধ করে দিয়েছে। বস্তুটি ২০২০ সাল জুড়ে শক্তিশালী রেডিও তরঙ্গ নির্গত করেছে - নয় মাস ধরে ছয়টি সঙ্কেত। এর অনিয়মিত প্যাটার্ন এবং পোলারাইজড রেডিও নির্গমন গবেষকরা আগে দেখেছিলেন এমন কিছুর মতো দেখায়নি। আরও অবাক করার বিষয় হচ্ছে, তারা এক্স-রে, দৃশ্যমান, বা ইনফ্রারেড আলোতে বস্তুটি খুঁজে পায়নি। দুটি ভিন্ন রেডিও টেলিস্কোপ দিয়ে কয়েক মাস ধরে শোনা সত্ত্বেও তারা রেডিও সংকেত হারিয়ে ফেলেছেন। এটি হঠাৎ পুনরায় আবির্ভূত হয়, প্রায় এক বছর পরে তারা প্রথম এটি শনাক্ত করে, কিন্তু একদিনের মধ্যেই এটি আবার চলে যায়। ‘দুর্ভাগ্যবশত, আমরা পুরোপুরি জানি না যে কী এমন আচরণ করে,’ সিডনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তারা মারফি বলেন, যিনি ওয়াংয়ের গবেষণা দলের নেতৃত্ব দিয়েছেন।

এটি স্পষ্ট হয়ে উঠছিল যে এটি তাদের জরিপে অন্য ২০ লাখ বস্তুর মতো সাধারণ মৃত তারকা নয়। দলটি তাদের ডেটা অন্যান্য রেডিও জ্যোতির্বিজ্ঞানীদের কাছে পাঠিয়েছে, তত্ত্বের জন্য জিজ্ঞাসা করেছে। বিট বিট করে, তারা নিশ্চিত করেছে যে এর আগে কেউ এর মতো কিছু শনাক্ত করেনি। গবেষকরা ধারণা করছেন, আবিষ্কারটি মিল্কিওয়ের মূল থেকে আসা রহস্যময় সংকেতগুলির একটি অস্পষ্ট বিভাগের অন্তর্গত হতে পারে, যা ‘গ্যালাক্টিক সেন্টার রেডিও ট্রানজিয়েন্টস’ (জিসিআরটিএস) নামে পরিচিত। ওয়াং এর আবিষ্কারের আগে, এই ধরনের মাত্র তিনটি বস্তু শনাক্ত করা হয়েছিল। জিসিআরটিএস নামটি হল একটি ‘পজিশন হোল্ডার,’ মারফি বলেন, ‘যদিও আমরা আসলে চেষ্টা করি এবং তারা কী তা খুঁজে বের করি।’ মারফি ‘১০০ ভাগ আত্মবিশ্বাসী’ যে সংকেতগুলি এলিয়েন থেকে আসছে না, কারণ প্রযুক্তিগত সংকেতগুলি মানুষের ব্রডকাস্ট রেডিওগুলির মতো ফ্রিকোয়েন্সির অনেক সংকীর্ণ পরিসরকে কভার করবে। জিসিআরটিএস এখন কয়েক দশক ধরে একটি রহস্য। কেউ জানে না কোন ধরনের তারকা সেই অনন্য সংকেত তৈরি করবে, এবং প্রতিটি জিসিআরটি আলাদা, গবেষকরা বিশ্বাস করেন যে, চারটি সংকেত একই ধরনের বস্তু থেকে আসছে না।

টেলিস্কোপগুলি প্রথম ১৯৯০ এর দশকে কম রেডিও ফ্রিকোয়েন্সিতে মিল্কিওয়ের কেন্দ্র পর্যবেক্ষণ শুরু করে। কিন্তু এটি ২০০০ এর দশকের গোড়ার দিকে ছিল না, যখন হাইম্যানের গবেষণা দল এত কম ফ্রিকোয়েন্সি রেডিও টেলিস্কোপ থেকে ডেটা সংরক্ষণাগারগুলি অধ্যয়ন করছিল, তারা গ্যালাকটিক কেন্দ্র থেকে সংক্ষিপ্তভাবে একটি অদ্ভুত সংকেত আবিষ্কার করেছিল। সংকেতটি শক্তিশালী হয়ে ওঠে এবং তারপর কয়েক মাসের মধ্যে বিবর্ণ হয়ে যায়। অন্যান্য ক্ষণস্থায়ী রেডিও সংকেতের বিপরীতে, এক্স-রে পর্যবেক্ষণে এর কোনো চিহ্ন ছিল না। হাইম্যান এবং তার সহকর্মীরা প্রথম জিসিআরটি আবিষ্কার করেছিলেন। তিন বছরের মধ্যে, দলটি আরেকটি খুঁজে পেয়েছিল, যাকে তারা রেডিও বিস্ফোরণের জন্য ডাকনাম দেয় ‘দ্য বার্পার’ এটি অদৃশ্য হওয়ার আগে প্রতি ৭৭ ঘন্টা অন্তর সংকেত প্রেরণ করেছিল।

এগুলি অত্যন্ত ‘উজ্জ্বল’ সংকেত ছিল, যার অর্থ তারা শক্তিশালী রেডিও তরঙ্গ নির্গত করেছিল। হাইম্যান ভেবেছিলেন যে তারা আরও অনেক জিসিআরটি খুঁজে পাবে যদি তারা অনুসন্ধান চালিয়ে যেতে থাকে, যার মধ্যে ‘অস্তিমিত’ বা দুর্বল থাকে। ‘আমরা ভেবেছিলাম আমরা একটি আইসবার্গের ডগায় ছিলাম,’ হাইম্যাান বলেছেন, যিনি অবসরপ্রাপ্ত কিন্তু পূর্বে সুইট ব্রায়ার কলেজে পদার্থবিজ্ঞানের অধ্যাপক এবং গবেষক হিসাবে কাজ করেছিলেন। ‘আমরা আশা করেছিলাম যে, প্রথমটি খুঁজে পাওয়া এত সহজ ছিল যে আমরা আরও খুঁজে পাব। কিন্তু আমি মনে করি আমরা ভাগ্যবান ছিলাম।’

প্রায় ১০ বছরের অনুসন্ধানে, তারা শুধুমাত্র একটি জিসিআরটি খুঁজে পেয়েছে। এটিও, আর্কাইভাল ডেটাতে লুকানো ছিল। তারা খুব বড় অ্যারে রেডিও টেলিস্কোপের সাহায্যে নতুন করে আকাশ অধ্যয়ন করেছিল, কিন্তু তাদের কোনো সংকেত আর দেখা যায়নি। ওয়াং এবং মারফি শেষ পর্যন্ত আরেকটি জিসিআরটি খুঁজে পেতে পারেন, কিন্তু তাদের আবিষ্কার এই রহস্যময় বস্তুগুলি কী হতে পারে তার উপর খুব বেশি আলোকপাত করেনি।

গবেষকদের জিসিআরটি সম্পর্কে তত্ত্ব রয়েছে, কিন্তু ‘তাদের কোনটিই খুব সন্তোষজনক নয়,’ মারফি বলেন। জিসিআরটি নিউট্রন তারা বা পালসার হতে পারে যা একে অপরকে দুই বা তিনটি সেটে প্রদক্ষিণ করে, যাতে একটি তারা থেকে রেডিও সংকেত অন্যদের দ্বারা অনিয়মিত বিরতিতে গ্রহণ করা হয়। তারা পালসার মারা যেতে পারে - শক্তি ফুরিয়ে যাচ্ছে - এবং অনিয়মিত রেডিও সংকেত নির্গত করছে। হাইম্যান এখনও মনে করেন যে অন্যান্য, অনাবিষ্কৃত জিসিআরটি রয়েছে, তাদের মধ্যে কিছু ঘন ধূলিকণা দ্বারা অস্পষ্ট যা মিল্কিওয়ের কেন্দ্রে বিস্তৃত।

নতুন মানমন্দিরগুলি ২০০০-এর দশকে হাইম্যানের চেয়ে গ্যালাকটিক কেন্দ্রটিকে আরও ভালভাবে পর্যবেক্ষণ করছে। যখনই ইউএস নেভাল রিসার্চ ল্যাবরেটরি গ্যালাক্সির কেন্দ্রের নতুন পর্যবেক্ষণ প্রকাশ করে, সে সেগুলিকে জিসিআরটি-এর লক্ষণগুলির জন্য স্ক্যান করে। মারফির দল এএসকেএপি-এর সাথে গ্যালাকটিক কেন্দ্রের কথা শোনা চালিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে, একই সাথে এক্স-রে, দৃশ্যমান, বা ইনফ্রারেড আলোতে তাদের রহস্য বস্তুর চিহ্ন খুঁজছে।

স্কয়ার কিলোমিটার অ্যারে, বর্তমানে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকায় নির্মাণাধীন, যেকোনো পূর্ববর্তী রেডিও অবজারভেটরির চেয়ে জিসিআরটি খুঁজে পেতে অনেক বেশি সক্ষম হবে, হাইম্যান বলেছেন। এটি ২০২৮ সালে শেষ হওয়ার জন্য সেট করা হয়েছে। ‘আমি সত্যিই আশাবাদী যে আমরা এই তিনটি বস্তুকে পুনরায় শনাক্ত করতে পারি, তারা কী তা খুঁজে বের করতে পারি,’ হাইম্যান বলেছিলেন, ‘তারা খুব ম্লান, নিস্তব্ধ অবস্থায় লুকিয়ে থাকতে পারে। তারা এই মুহূর্তে খুব দূর্বল হতে পারে, এবং এখনও খুব সংবেদনশীল যন্ত্র দিয়ে শনাক্ত করা যেতে পারে।’ সূত্র : বিজনেস ইনসাইডার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Sonjit Malaker ১৮ জানুয়ারি, ২০২২, ৭:২৭ এএম says : 0
কেউ বোঝে না।আরে ভাই। এটাই সাইন্স।
Total Reply(0)
Sumaya Dina ১৮ জানুয়ারি, ২০২২, ৭:২৯ এএম says : 0
কিয়ামতের আলামত আল্লাহ সকল গজব থেকে সবাইকে রক্ষা করুক আমিন-
Total Reply(0)
মামুন রশিদ চৌধুরী ১৮ জানুয়ারি, ২০২২, ৭:৩০ এএম says : 0
রহস্যজনক নয়, বলুন বিজ্ঞান এখনও অনেক কিছুই আবিষ্কার করতে পারেনি।
Total Reply(0)
জাকের হোসেন জাফর ১৮ জানুয়ারি, ২০২২, ৭:৩১ এএম says : 0
কেয়ামতের আগ পর্যন্তও বিজ্ঞানের অজানা অনেক কিছুই থেকে যাবে।
Total Reply(0)
বাহার বিন মুহিব ১৮ জানুয়ারি, ২০২২, ৭:৩১ এএম says : 0
গোটা বিশ্ব জগতের সবকিছুর রহস্য একমাত্র আল্লাহ ভালো জানেন, বিজ্ঞান কিঞ্চিত কিছু আবিষ্কার করতে পেরেছে মাত্র।
Total Reply(0)
Muhammed Faruque ১৮ জানুয়ারি, ২০২২, ৬:৫৭ পিএম says : 0
কেয়ামতের আগে মহান আল্লাহ্ রাব্বুল আলামিন এমন অনেক নিদর্শন দেখাবেন যে, মানুষ সৃষ্টিকর্তা আল্লাহ্ কে বিশ্বাস করতে বাধ্য হবেন ।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন