সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

মালয়েশিয়াকে গুড়িয়ে শুরু বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

মূল কাজটা করে দিলেন বোলাররা। এরপর বাকি কাজ শেষ করেন ব্যাটাররা। তাতে কমনওয়েলথ গেমসের বাছাই পর্বে শুভ সূচনা করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। নিজেদের প্রথম ম্যাচে মালয়েশিয়াকে রীতিমতো গুঁড়িয়ে দিয়েছে নিগার-রুমানারা। গতকাল কুয়ালালামপুরে মালয়েশিয়াকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ৪৯ রান করে স্বাগতিকরা। জবাবে ৭২ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে বাংলার বাঘিনীরা।
কিনরারা একাডেমি ওভালে এদিন টস জিতে মালয়েশিয়াকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। বোলারদের দারুণ নিয়ন্ত্রণে বোলিংয়ে শুরু থেকেই চাপে ছিল স্বাগতিকরা। মাত্র দুই জন ব্যাটার স্পর্শ করতে পারেন দুই অঙ্ক। এক নাহিদা আক্তার ছাড়া বাংলাদেশের সব বোলাররাই ছিলেন বেশ কৃপণ। ৪ ওভার বল করে মাত্র ৪ রান দিয়ে ২টি উইকেট নেন রুমানা আহমেদ। ২টি উইকেট পেয়েছেন সুরাইয়া আজমিনও। ৪ ওভার বল করে তিনি রান দিয়েছেন ৭টি। ৪ ওভার ৭ রান দিয়ে একটি উইকেট নেন সালমা খাতুন। ১টি করে উইকেট পেয়েছেন নাহিদা ও ঋতু মনিও। মালয়েশিয়ার পক্ষে অধিনায়ক উইনিফ্রেড ডুরাইসিঙ্গামের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ১২ রান। এ ওপেনার ছাড়া আর কেবল মাস এলিসা দুই অঙ্ক পার করেন। তার সংগ্রহ ১১ রান। এছাড়া বাকি ব্যাটাররা আসা যাওয়ার মধ্যেই ছিলেন।
লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো ছিল বাংলাদেশের। ৩৮ রানের ওপেনিং জুটি গড়েন শারমিন সুলতানা ও মুর্শিদা খাতুন। এরপর অবশ্য ৬ রানের ব্যবধানে দুই ওপেনারকে হারায় তারা। বাকি কাজ ফারজানা হককে নিয়ে শেষ করেন অধিনায়ক নিগার সুলতানা। দলের পক্ষে সর্বোচ্চ ২৮ রান করেন শারমিন। ১৯ বলের এ ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা মেরেছেন এ ওপেনার। মুর্শিদা করেন ১৪ রান। মালয়েশিয়ার পক্ষে নুর আরিয়ানা নাতস্যা ১৪ রানের খরচায় ২টি উইকেট নেন।
কেনিয়ার বিপক্ষে আজই দ্বিতীয় ম্যাচে খেলবে বাংলাদেশের মেয়েরা। আগামী ২৩ জানুয়ারি নিগার-রুমানারা মাঠে নামবেন স্কটল্যান্ডের বিপক্ষে। ২৪ জানুয়ারি শেষ ম্যাচে টাইগ্রেসদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। পাঁচ দলের বাছাইপর্ব থেকে কেবল পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা দলটি খেলবে কমনওয়েলথ গেমসের মূল পর্বে। আগামী জুলাই-আগস্টে ইংল্যান্ডের বার্মিংহ্যামে হবে আট দলের মূল পর্ব।
এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে বাকি সাত দল। ২০২১ সালের ১ এপ্রিলের নারীদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের ওপর ভিত্তি করে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয়টি দল সরাসরি মূল পর্বে জায়গা পেয়েছে। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয় দলের পাঁচটি হলো ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা। আর ওয়েস্ট ইন্ডিজের জায়গায় নিজেদের মধ্যে বাছাই পেরিয়ে ক্যারিবিয়ান অঞ্চল থেকে উঠে এসেছে বারবাডোজ।
কমনওয়েলথ গেমসের ২২তম আসর আগামী ২৮ জুলাই শুরু হয়ে শেষ হবে ৮ আগস্ট। এই নিয়ে দ্বিতীয়বার ক্রিকেটের ইভেন্ট হবে এই ক্রীড়াযজ্ঞে, মেয়েদের প্রথম। গেমসে প্রথমবার ক্রিকেট যোগ করা হয়েছিল ১৯৯৮ সালের আসরে। ৫০ ওভার ক্রিকেটের একটি প্রতিযোগিতা হয়েছিল, যেখানে স্বর্ণ জিতেছিল দক্ষিণ আফ্রিকা পুরুষ দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন