সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের পথে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ৩:২০ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান গতকাল মঙ্গলবার বলেছেন, তিনি ইসরায়েলের সাথে তুরস্কের বিপর্যস্ত সম্পর্ক সংশোধন করার জন্য তৈরি রয়েছেন। বিতর্কিত ভূমধ্যসাগরীয় গ্যাস পাইপলাইনের জন্য মার্কিন সমর্থন হ্রাস পাওয়ার পর ইসরায়েলের সাথে দেশটির নতুন সম্পর্ক স্থাপনের বিষয়টি সামনে এল। এএফপি।

এরদোয়ানের এই বক্তব্য এমন সময় এল, যখন তুরস্ক ঘরে-বাইরে অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত। এ অবস্থায় অনেক আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীর সাথে সম্পর্ক উন্নত করার পদক্ষেপ নিচ্ছে দেশটি।

২০১০ সালে গাজা উপত্যকায় তুর্কি ফ্লোটিলায় ইসরায়েলি অভিযানে ১০ জন বেসামরিক লোকের মৃত্যুর হয়। এর পর থেকে ইসরায়েলের সাথে তুরস্কের সম্পর্ক স্থবির হয়ে পড়ে।

ইসরায়েল এবং তুরস্কের ঐতিহাসিক প্রতিদ্বন্দ্বী গ্রীসসহ কয়েকটি দেশ তখন পূর্ব ভূমধ্যসাগরের গ্যাস ইউরোপে আনার জন্য একটি যৌথ পাইপলাইনের কাজ শুরু করে। তুরস্ক এই প্রকল্পের দৃঢ় বিরোধিতা করেছিল এবং এই অঞ্চলের শক্তি সম্পদের ওপর নিজস্ব আঞ্চলিক দাবি তুলেছিল।
পাইপ লাইনটিকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনও সমর্থন করেছিল। কিন্তু ইসরায়েলি এবং অন্যান্য মিডিয়া রিপোর্ট করেছে, ওয়াশিংটন গত সপ্তাহে ব্যক্তিগতভাবে গ্রিসকে জানিয়েছে, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনে প্রশাসন পাইপলাইন প্রকল্পটিকে সমর্থন করে না। কারণ এটি তুরস্কের সাথে আঞ্চলিক উত্তেজনা তৈরি করেছে।

সার্বিয়া সফররত এরদোয়ান বলছেন, আমি মনে করি মার্কিন যুক্তরাষ্ট্র প্রকল্পটির অর্থায়নের ব্যাপারটিতে পিছিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। টার্কিস প্রেসিডেন্ট এরদোয়ান সার্বিয়ান প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিকের সাথে একটি যৌথ প্রেস কনফারেন্সে কথা বলেছেন।
এরদোয়ান বলেন, তিনি তুরস্কের মাধ্যমে ইউরোপীয় গ্রাহকদের কাছে ভূমধ্যসাগরীয় গ্যাস আনার একটি পুরানো ধারণা নিয়ে ইসরায়েলের সাথে আলোচনাটি পুনরায় তুলতে চাইছেন। এখনও সেটি বাস্তবায়ন করার সুযোগ রয়েছে। তুরস্ক ও ইসরায়েল সেটি করতে পারে। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন