শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ ফের বাড়ালো ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ৬:০৭ পিএম

করোনাভাইরাস মহামারির তৃতীয় ঢেউয়ে ক্রমবর্ধমান সংক্রমণ পরিস্থিতির কারণে আন্তর্জাতিক বাণিজ্যিক বিমান চলাচলের নিষেধাজ্ঞার মেয়াদ আরও এক দফা বাড়িয়েছে ভারত। দেশটির বেসামরিক বিমান চলাচল মহাপরিচালকের (ডিজিসিএ) দফতর আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আন্তর্জাতিক বিমান চলাচল স্থগিত থাকবে বলে ঘোষণা দিয়েছে।
বুধবার ডিজিসিএ বলছে, কর্তৃপক্ষ আগামী ২৮ ফেব্রুয়ারি স্থানীয় সময় রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত ভারতে যাত্রীবাহী আন্তর্জাতিক বাণিজ্যিক বিমানের চলাচল স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে দেশটিতে আন্তর্জাতিক বাণিজ্যিক বিমানের উড্ডয়ন এবং অবতরণ স্থগিত থাকবে।
তবে ডিজিসিএর অনুমোদিত বিমানের ফ্লাইট এবং আন্তর্জাতিক পণ্যবাহী বিমানের ফ্লাইট চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।
করোনাভাইরাস মহামারির ব্যাপক প্রাদুর্ভাব দেখা দেওয়ায় ২০২০ সালের মার্চ থেকে ভারতে যাত্রীবাহী ফ্লাইটের চলাচল স্থগিত করা হয়। তবে এয়ার বাবল চুক্তির আওতায় ওই বছরের জুলাইয়ে পুনরায় আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট চলাচলের অনুমতি দেওয়া হয়।
সেই সময় বাংলাদেশসহ অন্তত ৪০টি দেশে এয়ার বাবল চুক্তি মেনে বিমান চলাচল চালু করে ভারত। এয়ার বাবল ব্যবস্থাপনার আওতায় আন্তর্জাতিক যাত্রী পরিবহনকারী ফ্লাইটগুলো সদস্য দেশের নিজ নিজ বিমান সংস্থার মাধ্যমে নির্দিষ্ট কিছু শর্ত সাপেক্ষে একে অপরের অঞ্চলে যাত্রী পরিবহন করে থাকে।
ডিজিসিএ বলছে, নিষেধাজ্ঞার মেয়াদ বাড়লেও তা এয়ার বাবল ব্যবস্থাপনার আওতায় চলাচলকারী বিমানের ফ্লাইটের ক্ষেত্রে কার্যকর হবে না।
করোনার নতুন রূপান্তরিত ধরন ওমিক্রমনের সংক্রমন থেকে সতর্ক থাকতে আন্তর্জাতিক ফ্লাইটের চলাচল গত ১৫ ডিসেম্বর থেকে শুরু করার কথা ছিল ভারতের। কিন্তু ওমিক্রনের প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশ নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করায় পরবর্তীতে সেই সিদ্ধান্ত স্থগিত করা হয়। সূত্র: পিটিআই, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন