বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম


চাঞ্চল্যকর তথ্য
ইনকিলাব ডেস্ক : ভারতের ময়নাগুড়িতে ট্রেন দুর্ঘটনার তদন্তে রিপোর্ট তৈরি করেছে তদন্ত কমিটি। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, দুর্ঘটনা কবলিত ট্রেনের যে ইঞ্জিন ছিল, সেটি প্রতি মাসে পরীক্ষা করা হয়। সেই পরীক্ষা করা হয়নি। কেন হয়নি তা নিয়ে ইতোমধ্যে প্রশ্ন তুলেছে দুর্ঘটনার তদন্তে থাকা কমিশনার অব রেলওয়ে সেফটি কী করে বোঝা যাবে ট্রেনের ইঞ্জিনের রক্ষণাবেক্ষণ সংক্রান্ত পরীক্ষা হয়নি? সাম্প্রতিক দুর্ঘটনাসংক্রান্ত একটি রিপোর্ট তৈরি করেছে আলিপুরদুয়ার ডিভিশন।সেই রিপোর্টের দ্বিতীয় পয়েন্টে উল্লেখ করা হয়েছে ইঞ্জিনের নম্বর। নিউজ এইট্টিন।


অগ্নিকাণ্ডে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : স্পেনের একটি বৃদ্ধাশ্রমে আগুন লেগে পাঁচ জনের মৃত্যু এবং আরও কয়েক জন আহত হয়েছে। বুধবার ভোরে দেশটির জরুরি সেবা বিভাগ জানিয়েছে, এই অগ্নিকাণ্ডে ২৫ জনকে উদ্ধার করা হয়েছে। এক টুইট বার্তায় জানানো হয়েছে, মঙ্গলবার মধ্যরাতে ভ্যালেন্সিয়ার মনকাডার ওই বৃদ্ধাশ্রমে আগুন লাগে। দমকল বিভাগের ছয়টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। ওই বার্তায় জানানো হয়েছে, পাঁচ জন মারা গেছে আর শ্বাসনালীতে ধোঁয়া প্রবেশ করায় ১১ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। দমকলকর্মীরা অগ্নিকাণ্ড থেকে ২৫৪ জনকে উদ্ধার করে আর বৃদ্ধাশ্রমের বাকি ৭০ বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। এএফপি।


মুক্তি পেলেন
ইনকিলাব ডেস্ক : চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের গণতন্ত্রপন্থি অধিকারকর্মী এডওয়ার্ড লেউং চার বছর কারাভোগের পর অবশেষে মুক্তি পেয়েছেন। লেউং নিজেকে হংকংয়ের বলে দাবি করেন। হংকংয়ের গণতন্ত্রের দাবিতে চলা আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন তিনি। ২০১৬ সালের গণতন্ত্রের দাবিতে বিক্ষোভের সময় একজন পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করা এবং সহিংসতা ও শৃঙ্খলাভঙ্গের অভিযোগে আটকের পর ২০১৮ সালে তাকে ছয় বছরের সাজা দেওয়া হয়। বুধবার ভালো ব্যবহারের জন্য চার বছরের সাজা খাটার পর মুক্তি পেলেন এডওয়ার্ড। ভোর ৩টার দিকে লানতাউ দ্বীপের শেক পিক কারাগার থেকে বের হন তিনি। ব্লুমবার্গ।


ত্রিপুরায় কারফিউ
ইনকিলাব ডেস্ক : ২১ জানুয়ারি থেকে ভারতের ত্রিপুরায় রাত্রিকালীন কারফিউ রাত ৯টার পরিবর্তে ৮টা থেকে কার্যকর করা হবে। মঙ্গলবার ত্রিপুরা রাজ্য মন্ত্রিসভার সিদ্ধান্তের কথা জানাতে গিয়েই রাজ্যের তথ্য ও সংস্কৃতিমন্ত্রী সুশান্ত চৌধুরী এ কথা জানান। তিনি জানান, বর্তমানে ত্রিপুরা রাজ্যের কোভিড পরিস্থিতি উদ্বেগজনক। এই পরিস্থিতি উত্তরণে রাজ্য সরকার গত ১০ জানুয়ারি রাজ্যে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে। এবিপি।


জনসম্মুখে নয়
ইনকিলাব ডেস্ক : আগামী ৪ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে শীতকালীন অলিম্পিক ২০২২। তবে কোভিডজনিত কারণে বেইজিং অলিম্পিকের টিকিট জনসাধারণের কাছে বিক্রি করা হবে না। টিকিটগুলো কেবল লক্ষ্যযুক্ত গোষ্ঠীর মধ্যে বিতরণ করা হবে বলে জানিয়েছে আয়োজক কমিটি। গত বছরের সেপ্টেম্বরে আয়োজক কমিটি জানিয়েছিল, মহামারী পরিস্থিতিতে হওয়ায় গেমসে কোনো বিদেশী দর্শক থাকবে না। তাছাড়া কোভিড নীতির অধীনে আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য চীনের সীমান্ত বন্ধ রয়েছে। এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন