শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

খাল দখল করে কাঁটা তারের বেড়া

ঘটনাস্থল গোয়ালন্দ জমিদার ব্রিজ এলাকা : গণপিটিশন দিয়েও প্রতিকার পাচ্ছে না এলাকাবাসী

মো. নজরুল ইসলাম, রাজবাড়ী থেকে | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার জমিদার ব্রিজ এলাকায় কাঁটাতারের বেড়া দিয়ে সরকারি খাল দখল করে মাটি ভরাট করছে ভিকটর ফিডস অ্যান্ড ভিকটর ব্রীডার্র্স নামের একটি প্রতিষ্ঠান। শুধু সরকারি খাল দখল নয়, আশপাশে বসবাসকারীদেরও সরে যাওয়ার হুমকি দিচ্ছে প্রভাবশালী এই প্রতিষ্ঠানটি। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে গণপিটিশন দিয়েও হচ্ছে না কোন প্রতিকার।
যদিও গোয়ালন্দ উপজেলা প্রশাসন বলছে, শুধু ভিকটর ব্রীডার্স নয় প্রভাবশালী অন্য মহলও দখল করে তৈরি করেছে বিভিন্ন স্থাপনা। বিষয়টি জানানো হয়েছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে। অচিরেই প্রভাবশালী ও দখলদারদের হাত থেকে রক্ষা পাবে সরকারি খাল। পুনরায় ফিরে আসবে খালের সুদিন। খালে ও বিলে মিলবে দেশীয় প্রজাতির মাছ এমনটিই আশা করছেন এলাকাবাসী।
সরুফার চর এলাকার বাসিন্দা নুরুল আলী শেখ বলেন, জমিদার ব্রিজ থেকে সরুফার চর পর্যন্ত তিন কিলোমিটার এলাকার এই খালটি দুটি ইউনিয়ন হয়ে যুক্ত হয়েছে মূল পদ্মায়। এক সময় এখানে পাওয়া যেত প্রচুর পরিমাণে দেশীয় মাছ। খালে পঁচানো হতো সোনালী আশ পাট। এভাবে খাল দখলের প্রতিযোগিতা চললে এই এলাকার কৃষকের কপালে দুর্দশা ছারা কিছু থাকবে না বলে জানান তিনি। অপর বাসিন্দা ওয়াহেদ শেখ বলেন, প্রভাব খাটিয়ে তারা যেভাবে বেড়া দিয়েছে এতে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। শুধু তাই নয়, এখন ভয়ভীতি দেখিয়ে এলাকা ছাড়তে বলছেন তারা।
একই এলাকার বাসিন্দা সিদ্দিক মোল্লা বলেন, তারা আমার ঘরের সাথেই তৈরি করেছে মুরগির খামার। দুর্গন্ধে বাড়িতে বসবাস করা কষ্টসাধ্য। এর উপর এখন বলছে তারা নাকি আমার বাড়ির সাথের জমি কিনেছে আমার ঘরেরও দুই শতাংশসহ। এটা কেমন কথা কার জমি কে কিনলো? আমরা এখন কোথায় যাবো কি করবো ভেবে পাচ্ছি না। প্রশাসনের সহযোগিতা চেয়েছি। তারপরও ভয় হচ্ছে কারণ ভিকটর ফিডস অ্যান্ড ভিকটর ব্রীডার্র্স কর্তৃপক্ষ অনেক প্রভাবশালী।
এ ব্যাপারে কথা বলতে অভিযুক্ত ভিকটর ফিডস অ্যান্ড ভিকটর ব্রীডার্সে গিয়ে পাওয়া যায়নি প্রতিষ্ঠানটির মালিক মো. রুহুল আমীনকে। একাধিকবার ফোন দিলেও সাড়া পাওয়া যায়নি তার। অবশেষে তারই ম্যানেজার রুহুল আমীনকে ফোন দিলে তিনি দাবি করেন ক্রয়সূত্রে খালের জমির মালিক তিনি।
গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুল হক খান বলেন, এ ব্যাপারে একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে। শুধু ভিকটর ব্রীডার্সই নয়, প্রভাবশালী অন্য মহলও দখল করে তৈরি করেছে বিভিন্ন স্থাপনা। বিষয়টি জানানো হয়েছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা পেলেই উচ্ছেদ অভিযান চালানো হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন