সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

প্রাধান্য পায় আইনের শাসন ও মানবাধিকার

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন দূতের সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। গতকাল বুধবার নিজের অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে রাষ্ট্রদূত নিজেই একথা নিশ্চিত করেছেন।

আবদুল মোমেনের সঙ্গে নিজের বৈঠকের একটি ছবি পোস্ট করে রাষ্ট্রদূত মিলার লিখেছেন- ‘আবদুল মোমেনের সঙ্গে আমার বিদায়ী সাক্ষাতে আমরা যুক্তরাষ্ট্র-বাংলাদেশ শক্তিশালী দীর্ঘস্থায়ী অংশীদারিত্ব, মানবাধিকার এবং আইনের শাসনের গুরুত্ব এবং উন্নয়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেছি।’

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মার্কিন পররাষ্ট্র দফতর (ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট)-এর পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এবং তার পরিবারের প্রতি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন।

এর আগে গত ২ জানুয়ারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। অ্যান্টনি ব্লিঙ্কেনকে দেওয়া চিঠিতে সন্ত্রাস বিরোধী কর্মকাণ্ডে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভূমিকাও তুলে ধরেছেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ২০২২ সালের নববর্ষ উপলক্ষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দেন ড. আব্দুল মোমেন। চিঠিতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার আশাবাদ ব্যক্ত করেন। চিঠিতে সন্ত্রাস, জঙ্গী, মাদক বিরোধী কর্মকাণ্ডে র‌্যাবের ভূমিকাও তুলে ধরেন তিনি।

২০২১ সালের ১০ ডিসেম্বর বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাংলাদেশ সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। একইসঙ্গে এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বড় ধরনের কূটনৈতিক চাপ হিসেবেও দেখা হচ্ছে। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন