বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাতিসংঘের প্রস্তাব ফেরালেন ম্যার্কেল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১১:২৭ এএম

জাতিসংঘে উচ্চ পর্যায়ের পরামর্শদাতা কমিটির প্রধান হওয়ার প্রস্তাব ছিল ম্যার্কেলের কাছে। তিনি তা ফিরিয়ে দিলেন। জাতিসংঘের সেক্রেটারি জেনারেল গুতেরেস এই প্রস্তাব দিয়েছিলেন জার্মানির সাবেক চ্যান্সেলারকে। কিন্তু ম্যার্কেল এই পদ নিতে রাজি হননি বলে তার অফিস ও জাতিসংঘ সূত্রে জানা গেছে।

গত সপ্তাহে ম্যার্কেল ফোনে গুতেরেসের সঙ্গে কথা বলেন। তিনি সেক্রেটারি জেনারেলকে ধন্যবাদ জানান এবং বলেন, ওই পদ তিনি নিতে পারছেন না। ম্যার্কেলকে গ্লোবাল পাবলিক গুডস নিয়ে উচ্চ পর্যায়ের পরামর্শদাতা কমিটির প্রধান হওয়ার প্রস্তাব দেন গুতেরেস। জাতিসংঘের সূত্র জানাচ্ছে, জানুয়ারি থেকে এই কমিটি কাজ শুরু করেছে। এটা গুতেরেসের কাছে খুবই গুরুত্বপূর্ণ কমিটি।

এই কমিটি গ্লোবাল পাবলিক গুডস চিহ্নিত করবে এবং কোন কোন ক্ষেত্রে সরকারগুলির আরো উন্নতি দরকার সেটাও জানাবে। কীভাবে সরকারগুলি লক্ষ্যপূরণ করতে পারে, সেবিষয়েও কমিটি জানাবে বলে জাতিসংঘের সূত্র উদ্ধৃত করে জার্মানির মিডিয়া জানিয়েছে। গ্লোবাল পাবলিক গুডসের মধ্যে ওজোন স্তর, ভ্যাকসিন, বিশ্ব বাণিজ্যের মতো বিষয়গুলি পড়ে।

১৬ বছর ধরে জার্মানির চ্যান্সেলার ছিলেন ম্যার্কেল। ৬৭ বছর বয়সি এই রক্ষণশীল রাজনীতিক গত বছরের শেষে রাজনীতি থেকে অবসর নিয়েছেন। তিনি আর জাতীয় নির্বাচনে দাঁড়াননি। অবসর নেয়ার আগে তিনি রাজনীতি-পরবর্তী সময় কীভাবে কাটাবেন, তানিয়ে কোনো কথা বলেননি।

একটি পত্রিকার খবর হলো, ম্যার্কেল তার আত্মজীবনী লিখছেন। তার দীর্ঘদিনের সঙ্গী বাউম্যান তাকে এই কাজে সাহায্য করছেন। তিনি জানিয়েছেন, এই স্মৃতিকথায় ম্যার্কেল তার জীবনের কাহিনি শোনাবেন না, বরং তিনি যে গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত নিয়েছেন, সেগুলি সম্পর্কেই বলবেন। সেই সঙ্গে তার জীবনের ফেলে আসা দিনগুলি একবার ফিরে দেখবেন। সূত্র: ডিপিএ, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন