মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবলুপ্তির পথে কলকাতার সার্কাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ৪:১৬ পিএম

আগে ছোট-বড় সকলের স্লোগান ছিল, শীতে সার্কাস দেখা চাই। এখন দিন বদলেছে। টিভি, ডিজিটাল মাধ্যমে হরেক বিনোদনের মধ্যে হারিয়ে যাচ্ছে সার্কাস।

এই শীতে কলকাতায় একটিমাত্র সার্কাস কোম্পানির শো চলছে। অজন্তা সার্কাস। কয়েকবছর আগেও কলকাতার বিভিন্ন অঞ্চলে গোটা চারেক সার্কাস কোম্পানি তাবু ফেলত। জেমিনি, অজন্তা, অ্যাপোলো সার্কাস তাদের সেরা আকর্ষণ নিয়ে বিজ্ঞাপন দিতো। সেদিন আর নেই। এবার একটিমাত্র কোম্পানি এসেছে।

আগে সার্কাসের অন্যতম আকর্ষণ ছিল পশুদের নিয়ে খেলা। সিংহের মুখে মাথা ঢুকিয়ে দিচ্ছেন রিং মাস্টার, বাঘ লাফ মারছে আগুনের গোলার ভিতরে-- এই সব দৃশ্য শিহরিত করত দর্শকদের। এখন সার্কাসে পশুদের নিয়ে খেলা বন্ধ। তবে ঘোড়ার খেলা দেখানো যায়। পশুদের খেলা বন্ধ হয়ে যাওয়ার পরেও সার্কাসের আকর্ষণ শেষ হয়ে যায়নি। আছে নানা রকমের দর্শনীয় খেলা। যেমন আগুনের খেলা।

প্রথমে মশালে আগুন জ্বালিয়ে নেয়া হয়। তারপর মুখের কাছে মশাল নিয়ে যাওয়া হয়। মুখ থেকে বের করা হয় আগুনের বিশাল হলকা। সার্কাসের এই খেলা যথেষ্ট জনপ্রিয়। আগুনের মতোই জনপ্রিয় পানির খেলা। মুখ থেকে ফোয়ারার মতো পানি বের হচ্ছে তো হচ্ছেই। সার্কাসের অন্যতম আকর্ষণ হলেন জোকাররা। তারা সারাক্ষণ হাসিয়ে যেতে থাকেন। নিজেদের যত দুঃখই থাক না কেন, তারা দর্শকদের পুরোটা সময় আনন্দে রাখার চেষ্টা করেন।

হাসানোর ফাঁকে জোকাররাও কিছু খেলা দেখান নিজের মতো করে। তার মধ্যেও থাকে হাসির উপাদান। যে সার্কাসের জোকার যত হাসাতে পারেন, তার আকর্ষণ তত বেশি। পাখিদের নিয়ে খেলা দেখানো এখনো নিষিদ্ধ হয়নি। তোতাপাখির বল-ব্যালান্সের খেলা সার্কাসে খুবই আকর্ষণীয়। সার্কাসে আরেকটি জনপ্রিয় খেলা মেয়েদের রিং নিয়ে কেরামতি। একাধিক রিং নিয়ে শরীরে তা ঘোরাতে থাকেন মেয়েরা।

এত আকর্ষণ সত্ত্বেও হারিয়ে যাচ্ছে সার্কাস। অনেক কোম্পানি বন্ধ হয়ে গেছে। অনেক কোম্পানি দেনায় চলছে। এরকম চলতে থাকলে হয়তো শেষ হয়ে যাবে বিনোদনের এই মাধ্যম। শিল্পীরা আর দেখাতে পারবেন না তাদের অসাধারণ দক্ষতা। সূত্র: ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন