শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন প্রযুক্তির ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ ভারতের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ৪:৪৯ পিএম

প্রতিরক্ষা গবেষণায় ফের বড়সড় সাফল্য পেল ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভালপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও। নতুন প্রযুক্তির ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ হল বৃহস্পতিবার। ওড়িশার বালাসোর উপকূলে ক্ষেপণাস্ত্রটির সফল উৎক্ষেপণ হয় এদিন।

সূত্রের খবর, সম্পূর্ণ নতুন অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারে তৈরি করা হয়েছে এই ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্রটিকে। ভারতের ডিআরডিও ও রাশিয়ার এনপিওএম-এর যৌথ প্রযুক্তিতে তৈরি হয়েছে ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্র। প্রয়োজনে স্থল, জল ও আকাশ তিন স্থান থেকেই ক্ষেপনাস্ত্রটিকে ব্যবহার করা সম্ভব হবে।

ডিআরডিও সূত্রে জানা গিয়েছে, সমুদ্রে বা আকাশে শত্রপক্ষের ক্ষেপণাস্ত্রের আক্রমণ রুখে দিতেও সক্ষম ব্রহ্মসের এই সুপারসনিক ক্রুজ মিশাইল। ফলে যুদ্ধক্ষেত্রে ভারতীয় নৌবাহিনী ও স্থলবাহিনী উভয়েই কাজে লাগাতে পারবে মিশাইলটিকে।

চলতি মাসেই আরও একটি ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায় ভারতীয় নৌবাহিনী। যেটি সমুদ্রযুদ্ধে বিশেষ ভাবে কার্যকরী। শত্রপক্ষের সাবমেরিন বা জাহাজে নির্ভুল নিশানায় আক্রমণ করতে পারদর্শী ওই ক্ষেপণাস্ত্রটি। টুইট করে ডিআরডিও জানিয়েছিল, “নৌবাহিনীর জাহাজ আইআনএস বিশাখাপত্তনাম থেকে সমুদ্রযুদ্ধে উপযোগী ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপন হয়েছে।”

প্রসঙ্গত, ভারতের অন্যতম শক্তিশালী ক্ষেপণাস্ত্র এই ব্রহ্মস। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে প্রথমবার ২০০৫ সালে তৈরি হয় ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। এই ক্ষেপণাস্ত্র ৪৫০ কিলোমিটার দূরের লক্ষ্যে আঘাত হানতে পারে। সম্প্রতি ফিলিপাইনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ভারতের থেকে ব্রহ্মস কেনার জন্য চুক্তি করেছে।

ব্রহ্মসকে বিশ্বের অন্যতম সেরা সুপারসনিক ক্ষেপণাস্ত্র মনে করা হয়। যার নামকরণ করা হয়েছে ভারতের ব্রহ্মপুত্র এবং রাশিয়ার মস্কভা নদীর নামে। শব্দের তুলনায় প্রায় ৩ গুণ দ্রুত গতিতে ছুটে যাওয়া এই ক্ষেপণাস্ত্রটি শুধুমাত্র বিশ্বের দ্রুততম সুপারসনিক ক্রুজ মিসাইলই নয়, এর উচ্চ গতির কারণে এটিকে ব়্যাডারও ধরতে অক্ষম। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন