শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্বীকৃতি দিতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান তালেবানদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ৬:৩০ পিএম

আফগানিস্তানের প্রধানমন্ত্রী বুধবার মুসলিম দেশগুলোকে সবার আগে তালেবান সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছেন। কারণ সাহায্য-নির্ভর দেশটি অর্থনৈতিক পতনের মুখোমুখি হয়েছে।

গত ১৫ আগস্ট তারা নির্বাচিত সরকারকে হটিয়ে দিয়ে ক্ষমতা দখল করেন। এর সঙ্গে সঙ্গে আফগানিস্তানকে দেয়া সব বৈদেশিক সহায়তা বন্ধ করে দেয় পশ্চিমা দেশগুলো। একই সঙ্গে নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভে জমা থাকা তাদের অর্থও জব্দ করে যুক্তরাষ্ট্র। ফলে বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল আফগানিস্তানের অর্থনীতি ধসে পড়েছে।

এখন পর্যন্ত কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তালেবানরা ক্ষমতায় গিয়ে কিভাবে স্বাধীনতাকে বিধিনিষেধের জালে আটকে ফেলছে, বেশির ভাগ দেশই তা পর্যবেক্ষণ করছে। এ অবস্থায় বুধবার রাজধানী কাবুলে এক কনফারেন্সে দেশের অর্থনীতির ভয়াবহতা তুলে ধরেন প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ।

তিনি বলেন, মুসলিম দেশগুলোর প্রতি আমি আমাদেরকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানাচ্ছি। আনুষ্ঠানিকভাবে আমাদের স্বীকৃতি দিন। তাহলেই আমরা দ্রুত উন্নয়ন করতে সক্ষম হবো। আমরা এই স্বীকৃতি কর্মকর্তাদের জন্য চাইছি না। আমরা স্বীকৃতি চাই আমাদের জনগণের জন্য। এ সময় তিনি উল্লেখ করেন, শান্তি ও নিরাপত্তার প্রয়োজনীয় সব শর্ত পূরণ করেছে তালেবানরা।

বুধবার আন্তর্জাতিক শ্রম সংস্থা বলেছে যে, ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিকে ৫ লাখ আফগান তাদের চাকরি হারিয়েছে এবং এই বছরের মাঝামাঝি নাগাদ এই সংখ্যা ৯ লাখে উন্নীত হবে বলে আশঙ্কা করা হচ্ছে - নারীরাও অসমভাবে প্রভাবিত হয়েছে। জাতিসংঘ সতর্ক করেছে যে ৩ কোটি ৮০ লাখ জনসংখ্যার অর্ধেক খাদ্য সংকটের সম্মুখীন। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গত মাসে সর্বসম্মতিক্রমে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন না করে মরিয়া আফগানদের কাছে কিছু সাহায্য পৌঁছানোর অনুমতি দেয়ার জন্য একটি মার্কিন প্রস্তাব গৃহীত হয়েছে। সূত্র: ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mostafa kamal ২০ জানুয়ারি, ২০২২, ৭:০৪ পিএম says : 0
All muslim countries should come forward to recognise them. ya Allah afgan bhaider proti rahmat najil korun.ameen.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন