শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

১৫ বছরের কারাদন্ড
ইন্দোনেশিয়ার বালি দ্বীপে ২০০২ সালের ভয়াবহ বোমা হামলা ঘটনার মূল পরিকল্পনাকারীকে ১৫ বছরের কারাদন্ড দিয়েছে আদালত। বুধবার রাজধানী জাকার্তার আদালত সন্ত্রাসবাদের দায়ে জুলকারনাইন নামের ওই জঙ্গিকে দোষী সাব্যস্ত করেছেন। এক যুগের বেশি সময় আগে বালিতে প্রাণঘাতী বোমা হামলা চালানোর পর থেকে পলাতক ছিলেন তিনি। ইন্দোনেশিয়ার সরকার তাকে ‘মোস্ট ওয়ান্ডেট’ ঘোষণা করেছিল। গত বছরের ডিসেম্বরের আগে পর্যন্ত পলাতক ছিলেন জুলকারনাইন। পর্যটকদের কাছে ছুটি কাটানোর অন্যতম জনপ্রিয় বালি দ্বীপের দু’টি পানশালায় চালানো ওই ভয়াবহ হামলায় ২১ দেশের অন্তত ২০২ নাগরিকের প্রাণহানি ঘটে। বিবিসি।


ইউটিউব অ্যাকাউন্ট
ভারতবিরোধী প্রচারণা এবং ভুয়া খবর ছড়ানো ইউটিউব চ্যানেল ওয়েবসাইট বন্ধের কাজ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন দেশটির তথ্য ও স¤প্রচার বিষয়ক মন্ত্রী অনুরাগ ঠাকুর। এই অভিযোগে স¤প্রতি ২০টি ইউটিউব চ্যানেল এবং দুইটি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে ভারত সরকার। বুধবার তিনি সতর্ক করে দিয়ে বলেছেন যারা দেশের বিরুদ্ধে ‘ষড়যন্ত্রের নকশা করবে’ তাদের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নেওয়া অব্যাহত রাখবে সরকার। তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি... আমি খুশি যে, বিশ্বের অনেক বড় দেশই এটি স্বীকৃতি দিয়েছে। ইউটিউব নিজেও এগিয়ে এসেছে এবং তাদের বন্ধ করে দেওয়ার ব্যবস্থা নিয়েছে।’ এনডিটিভি।


জ্বালানি নির্ভরতা
রুশ জ্বালানির ওপর নির্ভরতা কমাতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহŸান জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। বুধবার ইউরোপীয় পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি এ আহŸান জানান। তিনি বলেন, পুতিন ইউক্রেন দখলের পরিকল্পনা করছেন; এমন উদ্বেগের বাস্তবতায় ব্রাসেলসের বিশ্বাসযোগ্যতা বাড়ানোর জন্য রাশিয়া থেকে তেল ও গ্যাস আমদানি ধীরে ধীরে কমিয়ে আনা প্রয়োজন। তিনি বলেন, ক‚টনৈতিক মঞ্চে ইউরোপীয় ইউনিয়নকে আরও বেশি ওজনদার করতে চাইলে এটিকে ‘অরক্ষিত অবস্থান’ থেকে দূরে থাকতে হবে। ইউরোপকে আমাদের সার্বভৌমত্বের ভিত্তি তৈরি করতে হবে, যার অর্থ রাশিয়ার কাছ থেকে আরও স্বাধীনতা। এএফপি।


’২৪ সালেও কমলা
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ২০২৪ সালের নির্বাচনেও তার রানিংমেট হবেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। বুধবার এক সংবাদ সম্মেলনে জো বাইডেন এ ঘোষণা দেন। বাইডেন সরকারের মেয়াদ এক বছর পূর্তি উপলক্ষ্যে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ৭৯ বছর বয়সি বাইডেন বলেন, যদি ২০২৪ সালে আমি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আমি প্রার্থী হই, তা হলে কমলা হ্যারিসই আমার রানিংমেট হবেন। তবে গত বছরের ডিসেম্বরে কমলা বলেছিলেন— আসন্ন মার্কিন নির্বাচনে আমি বাইডেনের রানিংমেট হব কিনা, এ ব্যাপারে এখনও প্রেসিডেন্টের সঙ্গে আমার আলোচনা হয়নি। ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে কমলা এ কথা বলেছিলেন। এনডিটিভি।


প্রস্তাব ফেরালেন
জার্মানির সাবেক চ্যান্সেলার অ্যাঙ্গেলা মের্কেলকে জাতিসংঘে উচ্চ পর্যায়ের পরামর্শদাতা কমিটির প্রধান হওয়ার প্রস্তাব দেয়া হয়েছিলো, যা তিনি ফিরিয়ে দিয়েছেন। মের্কেলের অফিস ও জাতিসংঘ সূত্র এ তথ্য জানিয়েছে। জানা গেছে, গত সপ্তাহে মের্কেল ফোনে গুতেরেসের সঙ্গে কথা বলেন। তিনি সেক্রেটারি জেনারেলকে ধন্যবাদ জানান এবং বলেন, ওই পদ তিনি নিতে পারছেন না। জাতিসংঘের সূত্র জানাচ্ছে, জানুয়ারি থেকে এই কমিটি কাজ শুরু করেছে। এটা গুতেরেসের কাছে খুবই গুরুত্বপূর্ণ কমিটি। এই কমিটি গেøাবাল পাবলিক গুডস চিহ্নিত করবে এবং কোন কোন ক্ষেত্রে সরকারগুলির আরো উন্নতি দরকার সেটাও জানাবে। ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন