বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

প্রশ্ন : আজান এর উত্তর দেওয়ার ব্যাপারে হাদীসের বিধান কী? কোন কোন কাজের সময় আজানের উত্তর দেয়া উচিত নয়?
উত্তর : একটি হাদীস শরিফে মহানবী সা. বলেছেন, আজান শুনলে মুয়াজ্জিন যা বলে তাই বলো। এ ধরনের আরও হাদীস আছে। সব হাদীসের আলোকে এ বিষয়ে পূর্ণ সুন্নত আমল হলো নিম্নরূপ: মুয়াজ্জিনের মতোই প্রতিটি বাক্য মনে মনে উচ্চারণ। হাইয়া আলাস সালাহ ও হাইয়া আলাল ফালাহ এর স্থলে বলতে হবে ‘লা হাওলা ওয়ালা কুওওয়াতা ইল্লা বিল্লাহ’। মুয়াজ্জিন সাহেব ‘আশহাদু আন্না মুহাম্মাদুর রাসুলুল্লাহ’ বলার সময় ঠিক এ কথাটিই শ্রোতাকেও বলতে হবে। শুধু ‘সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’ বললে হবে না। আজান শেষে মুয়াজ্জিনের ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ এরপর শ্রোতাকে বলতে হবে ‘মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’। এরপর আলাদা করে আবার দুরুদ শরিফ পড়া সুন্নত। সবশেষে আজানের দোয়া। আজানের জবাব মুখে দেওয়া সুন্নত তবে এর মূল জবাব হলো জামাতে শরিক হওয়া। কোনো জরুরি কাজের সময় জবাব না দিতে পারলেও গোনাহ নেই। পেশাব-পায়খানা করা অবস্থায় জবাব দেওয়া উচিত নয়। দীনি কাজে ব্যস্ত অনেক মানুষের মধ্যে একজন জবাব দিলেও আদায় হয়ে যায়।
প্রশ্ন : সন্তান পিতা মাতার জন্য এবং পিতা মাতা সন্তানের জন্য সবচেয়ে ভাল দোয়া কিভাবে ও কখন করবো জানালে খুব উপকার হবে?
উত্তর : এ ধরনের দোয়া সবাই সবার জন্য সব সময়ই করতে পারে।
তবে দোয়া কবুলের যেসব বিশেষ সময়ের কথা হাদিসে আছে সেসময়গুলোতে কবুলের সুযোগ বেশি। যেমন, হজে, সফরে, বৃষ্টির সময়, অসুস্থতার সময়, জুমার দিন, আজান ইকামতের মধ্যে, তাহাজ্জুদে ইত্যাদি। উত্তম দোয়া বলতে কোরআন হাদিসে বর্ণিত সকল দোয়াই উত্তম। নিজের ভাষায় নিজের মনের আকুতি ও প্রার্থনা দোয়া হিসাবে আরও কার্যকর। যেখানে মানুষ পরস্পরের দীন দুনিয়া ও আখিরাতের সকল মঙ্গল কামনা করে। দুরুদ শরিফ একটি স্বতন্ত্র ও পূর্ণাঙ্গ দোয়া।
যার দ্বারা সব চাওয়া আল্লাহর কাছে পৌঁছে যায়। কোরআনে বর্ণিত ‘রাব্বির হামহুমা কামা রাব্বায়ানি সগিরা’ পিতা মাতার জন্য অন্যতম দোয়া। ঠিক তেমনি ‘রাব্বিগ ফিরলি ওয়ালি ওয়ালি দাইয়া ওয়ালিল মু’মিনীনা ইয়াওমা ইয়াকুমুল হিসাব’ দোয়াটিও খুব ভালো। স্ত্রী সন্তানের জন্য বিশেষ দোয়া ‘রাব্বানা হাবলানা মিন আযওয়াযিনা ওয়া যুররিয়্যাতিনা কুররাতা আ’য়ুনিউ ওয়ায আলনা লিল মুত্তাকীনা ইমামা’।
আরবী দোয়ার চেয়ে নিজের প্রাণ খোলা প্রার্থনা কম গুরুত্বপূর্ণ নয়। এখানে ‘রাব্বানা আতিনা.......’ সবকিছুকে শামিল করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন