শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উইল না থাকলে বাবার সম্পত্তির উত্তরাধিকারী মেয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

যুগান্তকারী রায় ভারতের সুপ্রিম কোর্টের। অপুত্রক বাবার সম্পূর্ণ সম্পত্তির অধিকারী হবেন মেয়ে। বিয়ে হয়ে গেলেও। মৃত্যুর আগে সম্পত্তি উইল করে যাওয়ার রেওয়াজ আছে ভারতে। অর্থাৎ, বাড়ির কর্তা জানিয়ে দেন, তার সম্পত্তির ভাগ কে কতটা পাবেন! কিন্তু উইল যদি না থাকে, তা হলে কী হবে? এমনই একটি মামলা উঠেছিল মাদ্রাজ হাইকোর্টে। হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে আপিল হয়েছিল সুপ্রিম কোর্টে। শুক্রবার সেই মামলার রায় ঘোষণা করেছেন সুপ্রিম কোর্টের দুই বিচারপতি এস আব্দুল নাজির এবং বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ।
কোনো নারী বা পুরুষের মৃত্যুর পর তার রেখে যাওয়া সম্পত্তি থেকে মৃতের আনুষ্ঠানিকতা সম্পাদনের খরচ, দেনাশোধ বা মৃতব্যক্তি যদি কোন উইল সম্পাদন করে যান তবে তা হস্তান্তরের পর যে সম্পত্তি অবশিষ্ট থাকে তার উপর মৃতের সন্তান সন্তানাদি ও আত্মীয় স্বজনের যে অধিকার জন্মায়, তাকে উত্তরাধিকার বলে।
রায়ে বিচারপতিরা বলেছেন, অপুত্রক পিতা উইল না করলে তার মৃত্যুর পর সম্পত্তির অগ্রাধিকার পাবে তার মেয়ে। এরপর পরিবারের অন্যদের অধিকার। ছেলে থাকলে কী হবে, তা অবশ্য এই রায়ে স্পষ্ট করা নেই। বিশেষজ্ঞদের বক্তব্য, এ বিষয়ে সুপ্রিম কোর্ট আগেই অভিমত জানিয়েছিল। পিতার সম্পত্তিতে ছেলে-মেয়ের সমান অধিকার। অর্থাৎ, পঞ্চাশ শতাংশ ছেলে পেলে পঞ্চাশ শতাংশ মেয়ে পাবে। এই রায়ের ব্যাখ্যা দিতে গিয়ে বিচারপতিরা জানিয়েছেন, হিন্দু সম্পত্তি আইনে এ বিষয়ে স্পষ্ট ব্যাখ্যা আছে। ফলে বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হওয়ার কোনো কারণ নেই।
আইন বিশেষজ্ঞদের বক্তব্য, সুপ্রিম কোর্টের এদিনের আইন যুগান্তকারী। কারণ, অধিকাংশ ভারতীয় হিন্দু পরিবারে একটি ভাবনা প্রচলিত। মেয়ের বিয়ে হয়ে গেলে সে স্বামীর বাড়ির অংশ হয়ে যায়। বাপের বাড়ির সম্পত্তির অধিকার তখন আর তার থাকে না। অপুত্রক পিতার সম্পত্তি তখন ভাগ হয়ে যায় পরিবারের অন্য সদস্যদের মধ্যে। মেয়ে তার থেকে বঞ্চিত হয়। যদি না বাবা উইল করে মেয়েকে সম্পত্তি দেওয়ার কথা বলে যান। সুপ্রিম কোর্টের এদিনের রায় স্পষ্ট করে দিল, মেয়েদের সম্পত্তির অধিকার দিতেই হবে। সূত্র : পিটিআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন