বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

কাস্টমস ও বন্ড সংক্রান্ত নীতি সহজ করার অনুরোধ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) তৈরি পোশাক শিল্পের প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে কাষ্টমস ও বন্ড সংক্রান্ত নীতি সহজ করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) অনুরোধ জানিয়েছে। সংগঠনটি বন্ড লাইসেন্সের এইচএস কোডের সাথে নতুন কাঁচামাল ও অন্যান্য সংশ্লিষ্ট উপকরণগুলো অন্তর্ভূক্তকরণের মতো প্রক্রিয়াগুলো আরও সহজ করার দাবি জানিয়েছে। গত বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএর একটি প্রতিনিধিদল এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সাথে সাক্ষাতকালে এ অনুরোধ জানান।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাক শিল্প বর্তমানে একটি গুরুত্বপূর্ণ সময় অতিক্রম করছে। শিল্প খাতের জন্য একদিকে রয়েছে অনেক চ্যালেঞ্জ আর অন্যদিকে রয়েছে রফতানি বৃদ্ধির বিশাল সুযোগ। তিনি বলেন, বিশ্ববাজারে তীব্র প্রতিযোগিতা বিরাজ করে এবং এর মধ্যেই ব্যবসার সুযোগগুলো কাজে লাগাতে হয়। তিনি বৈশ্বিক বাজারে পোশাক শিল্পকে প্রতিযোগিতামূলক রাখার জন্য এ শিল্পের জন্য ব্যবসায়িক পদ্ধতি সহজতর করার বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সহযোগিতা কামনা করেন।
এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বিজিএমইএ নেতৃবৃন্দকে সভায় উত্থাপিত সমস্যাগুলো সমাধানে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বস্ত করেন। সভায় এনবিআরের জ্যেষ্ঠ কর্মকর্তারা এবং বিজিএমইএ নেতৃবৃন্দের সমন্বয়ে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়। পোশাক রফতানিকারকরা কাষ্টমস, বন্ড এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ক যে ইস্যুগুলো মোকাবেলা করছেন, কমিটি সেগুলো চিহ্নিত করবে এবং সমাধানে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করবে।
সভায় বিজিএমইএ সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম, সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান, বিজিএমইএ সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, শহিদউল্লাহ আজিম, খন্দকার রফিকুল ইসলাম ও মো. নাসিরউদ্দিন, বাংলাদেশ নীটওয়্যার প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি শামস মাহমুদ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন