বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ছাত্রদের জীবন নিয়ে বন্ধ করুন রাজনৈতিক খেলা

বিবৃতিতে আ স ম রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনশনরত শিক্ষার্থীদের নিয়ে রাজনৈতিক খেলা বন্ধের আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জএসডির সভাপতি আ স ম আবদুর রব। গণমাধ্যমে গতকাল পাঠানো এক বিবৃতিতে তিনি এ অহ্বান জানান।

আ স ম রব বলেন, ভিসির পদত্যাগের দাবিতে অনশনরত শিক্ষার্থীরা তিলে তিলে মৃত্যুর দিকে এগুচ্ছে। তীব্র শীতে খোলা আকাশের নিচে দেশের সম্ভাবনাময় কোমলমতি শিক্ষার্থীরা অভুক্ত অবস্থায় জ্বর ও প্রচণ্ড ঠাণ্ডায় মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে। আর সরকার বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রাজনৈতিক দাবা খেলার নির্মম কৌশল নিয়ে ব্যস্ত থাকবে তা এদেশের সংগ্রামী ছাত্রসমাজ ও দেশবাসী কোনোক্রমেই মেনে নেবে না। এই ছাত্রসমাজই আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে বাঙালি জাতীয়তাবাদকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠা করার উজ্জ্বল দৃষ্টান্ত রেখেছে। অসামান্য সংগ্রামের ইতিহাস সমৃদ্ধ ছাত্র সমাজের প্রতি অবহেলা বা ভয়-ভীতি প্রদর্শন যেকোনো সময় ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারে।
তিনি বলেন, আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের লাঠিপেটা, শটগানের গুলি এবং সরকার সমর্থিত ছাত্রলীগের হামলা আজকের এই পরিস্থিতির জন্য দায়ী। রাজপথে সংগ্রামরত ছাত্রদের ওপর পুলিশ এবং সরকারি ছাত্র সংগঠনের পরিকল্পিত হামলা, আক্রমণ এবং নিষ্ঠুরতা সরকারের রাজনৈতিক ব্যবস্থার অংশ হয়ে পড়েছে। অতীতেও নিরাপদ সড়ক এবং কোটাবিরোধী আন্দোলনে ছাত্রদের ওপর হেলমেট বাহিনীর হামলা হয়েছে কিন্তু কোনোটারই বিচার হয়নি। সংশ্লিষ্টদের অবশ্যই হামলার অপরাধের জন্য আইনের আওতায় আনতে হবে। তা না হলে গোটা সমাজ ব্যবস্থাটাই চরম বিপদগ্রস্ত হয়ে পড়বে।

আ স ম রব বলেন, শিক্ষার্থীদের জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে সরকার বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কেউ তাদের পাশে না দাঁড়িয়ে বরং তাদের বিপক্ষে অবস্থান নিচ্ছে। আমাদের সংগ্রামী ও সাহসী সন্তানেরা ন্যায় সঙ্গত দাবিতে মৃত্যুর ঝুঁকি নিয়ে আমরণ অনশনরত থাকবে আর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নীরব দর্শকের ভূমিকা পালন করবে এটা সভ্যতার পরিচায়ক নহে। এটা আমাদের জাতির জন্য চরম লজ্জাজনক। অবিলম্বে শিক্ষার্থীদের ন্যায় সংগত দাবি-দাওয়া মেনে নিয়ে তাদের প্রাণ রক্ষার সর্বাত্মক উদ্যোগ গ্রহণে সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন