বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওমিক্রনকে ঠেকাতে আসছে ভারতের প্রথম স্ট্রেইন-ভিত্তিক ভ্যাকসিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১০:৪৫ পিএম

ওমিক্রণ ঠেকাতে ভারত শীঘ্রই তার প্রথম মেসেঞ্জার বা এমআরএনএ ভ্যাকসিন পেতে যাচ্ছে। জেনোভা বায়োফার্মাসিউটিক্যালস-এ এখন ভ্যাকসিনটির ক্লিনিকাল ট্রায়ালের ৩য় ধাপ সমাপ্তির পথে। এমনকি কোম্পানিটি একই প্রযুক্তি প্ল্যাটফর্ম ব্যবহার করে একটি বৈকল্পিক বা ওমিক্রন-ভিত্তিক ভ্যাকসিন তৈরি করাও শুরু করেছে। -টাইমস অব ইন্ডিয়া

দেশটির পুনেতে অবস্থিত ফার্মটি সম্প্রতি তাদের দুই ডোজ এমআরএনএ ভ্যাকসিনের ২য় ধাপ ট্রায়াল ডেটা জমা দিয়েছে। এবং ৩য় ধাপ ট্রায়াল সম্পন্ন করার কাছাকাছি রয়েছে। ৪০০০ এর মধ্যে ৩০০০ জনেরও বেশি ২য় ডোজ পেয়েছে বলে একটি সূত্র টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছে। সূত্র জানায়, প্রতিষ্ঠানটি "ঝুঁকিতে" ভ্যাকসিন তৈরি করা শুরু করেছে এবং নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলে এটি "পর্যাপ্ত" পরিমাণে ভ্যাকসিন উৎপাদন করতে পারবে।

ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এই সপ্তাহে ডেটা পর্যালোচনা করবে এবং শীঘ্রই অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে আশা করছে দেশটির সরকারী একটি সূত্র। সূত্র আরও জানায়, পুনে-ভিত্তিক জেনোভা ল্যাবরেটরিতে ওমিক্রন ভেরিয়েন্টের জন্য এমআরএনএ ভ্যাকসিন তৈরি করেছে, যা শীঘ্রই কার্যকারিতা এবং ইমিউনোজেনিসিটির ক্ষেত্রে মানুষের ব্যবহারের উপযুক্ততার জন্য পরীক্ষা করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন