বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সমগ্র এ অঞ্চলে গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটতে চলেছে: আবু তোরাবি ফার্দ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১০:৫০ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরান জাতীয় স্বার্থ রক্ষার ভিত্তিতে অন্য দেশের সঙ্গে সহযোগিতার ব্যাপারে রোডম্যাপ প্রণয়ন করে থাকে। আজ রাজধানী তেহরানের জুমার নামাজের অস্থায়ী খতিব হুজ্জাতুল ইসলাম সাইয়্যেদ মুহাম্মাদ হাসান আবু তোরাবি ফার্দ এ কথা বলেছেন।

ইরান, রাশিয়া ও চীনের যৌথ নৌ মহড়া চালানোর কথা উল্লেখ করে তিনি বলেছেন, এ ধরনের মহড়া আঞ্চলিক নিরাপত্তা রক্ষায় বিরাট ভূমিকা রাখবে এবং এটাও প্রমাণিত হয়েছে সমগ্র এ অঞ্চলে অচিরেই গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটতে চলেছে। তিনি বলেন, এশিয়া মহাদেশে ব্যাপক জনশক্তি আমাদের অবস্থানকে আরো শক্তিশালী করেছে।

এ অঞ্চলের বিপুল জ্বালানি শক্তি থাকার কথা উল্লেখ করে তেহরানের জুমার নামাজের খতিব আরো বলেছেন, বিশ্বে জ্বালানির চাহিদা মেটানোর ক্ষেত্রে এশিয়া মহাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় আমরা নীতি নির্ধারকের অবস্থানে রয়েছি।

তিনি ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রাইসির রাশিয়া সফরের কথা উল্লেখ করে বলেছেন, জাতীয় স্বার্থ রক্ষার ভিত্তিতে প্রতিবেশী এ দেশটির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন আঞ্চলিক নিরাপত্তা রক্ষায় বিরাট অবদান রাখবে। কেননা ইরান হচ্ছে আঞ্চলিক পরাশক্তি এবং এ দেশটি সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। তিনি আরো বলেন, মার্কিন আধিপত্যবাদ মোকাবেলায় ইরানের অভিজ্ঞতা এশিয়া অঞ্চলে নিরাপত্তা প্রতিষ্ঠায় ইরান, রাশিয়া ও চীনের সহযোগিতাকে এগিয়ে নিতে ভূমিকা রাখবে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন